Afghanistan: দীর্ঘ দু'দশকের যুদ্ধ শেষ, আফগানিস্তানে পরাজয় বরণ করে ঘরে ফিরলো আমেরিকা

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘২০ বছর ধরে আফগানিস্তানে সেনা মোতায়েন ছিল। আমরা সব সেনা প্রত্যাহার করলাম।’
Afghanistan: দীর্ঘ দু'দশকের যুদ্ধ শেষ, আফগানিস্তানে পরাজয় বরণ করে ঘরে ফিরলো আমেরিকা
কাবুল বিমানবন্দরে মার্কিন সেনাছবি সৌজন্যে - Vox

দীর্ঘ দুই দশক পর অবশেষে আফগানিস্তান থেকে সম্পূর্ণরূপে সেনা প্রত্যাহার করল মার্কিন প্রশাসন। তালিবানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে আফগানিস্তানে ২০ বছর ধরে ঘাঁটি গেড়ে বসেছিল আমেরিকার নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী। সোমবারই আফগানিস্তান থেকে আমেরিকার শেষ বিমান সি-১৭ রওনা দিয়েছে। তারপরেই আফগানিস্তানকে ‘পুরোপুরি স্বাধীন’ ঘোষণা করল তালিবান।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘২০ বছর ধরে আফগানিস্তানে সেনা মোতায়েন ছিল। আমরা সব সেনা প্রত্যাহার করলাম।’ যাঁরা আফগানিস্তান ছাড়তে চান, তাঁদের নিরাপদে যেতে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তালিবান। সেই প্রসঙ্গে মঙ্গলবার বিকালে আমেরিকাবাসীর উদ্দেশে তিনি ভাষণও দিতে পারেন। প্রসঙ্গত, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার কথা ঘোষণার পর বাইডেন জানিয়ে দিয়েছিলেন যে, ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা সরিয়ে নেওয়া হবে। সেই কথা মতোই আফগানিস্তান থেকে শেষ বিমান আমেরিকার উদ্দেশ্যে রওনা দেয়।

পেন্টাগনের কর্তা জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি বলেন, ‘১০০ শতাংশ নিশ্চিতভাবে বলতে পারি, আমেরিকার সব কর্মী এখন আফগানিস্তানের বাইরে।’ প্রায় ৬ হাজার জনকে ফিরিয়ে আনা হয়েছে বলেও দাবি তাঁর। তাঁদের মধ্যে কূটনীতিবিদ এবং আমেরিকার নাগরিকও আছেন। মার্কিন সেনা দেশ ছাড়ার পর তালিবান মুখপাত্র কোয়ারি ইউসুফ সংবাদ সংস্থা আল জাজিরাকে বলেন, ‘আমেরিকার শেষ সেনা কাবুল বিমানবন্দর ছেড়েছে। আমাদের দেশ এখন পুরোপুরি স্বাধীন।’

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in