USA: ভয়াবহ দাবানলে পুড়ে ছাই ক্যালিফোর্নিয়ার হাজার হাজার একর ওক ফরেস্ট

ইয়োসেমাইট ন্যাশনাল পার্কের কাছে শুক্রবার (২২ জুলাই) ওকের জঙ্গলে আগুন লেগেছিল। তারপর ছড়িয়ে পড়েছে সেই আগুন।
ক্যালিফোর্নিয়ার ওক ফরেস্টে দাবানল
ক্যালিফোর্নিয়ার ওক ফরেস্টে দাবানলছবি সংগৃহীত

ভয়ঙ্কর দাবানল জ্বলে উঠেছে ক্যালিফোর্নিয়ার ওক ফরেস্ট। রবিবারের (২৪ জুলাই) সকালে এই দাবানলে প্রায় কয়েক হাজার একর জমি পুড়ে ছাই হয়ে গিয়েছে। স্থানান্তরিত করা হয়েছে স্থানীয়দের।

ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ ফরেস্ট্রি অ্যান্ড ফায়ার প্রোটেকশন (CAL FIRE) এক প্রতিবেদনে জানিয়েছে, ইয়োসেমাইট ন্যাশনাল পার্কের কাছে শুক্রবার (২২ জুলাই) ওকের জঙ্গলে আগুন লেগেছিল। তারপর ছড়িয়ে পড়েছে সেই আগুন। দাবানল নিয়ন্ত্রণে আনার জন্য ১৭টি হেলিকপ্টার ও ২০০০ জনেরও বেশি দমকলকর্মী মোতায়েন করা হয়েছে। দাবানল শুরু হওয়ার দু'দিনের মধ্যেই আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছে প্রায় ১৫ হাজার একর জমি।

এই চলমান দাবানল প্রতিনিয়ত আকারে বৃদ্ধি পাচ্ছে। দমকলকর্মীরা বলছেন, তাঁদেরকে উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনার লড়াই চালিয়ে যেতে হচ্ছে। দমকল কর্মকর্তারা এই দাবানলকে ‘বিস্ফোরক’ হিসাবে বর্ণনা করেছে। যানবাহন, ঘরবাড়ি, কারখানাও ধ্বংস হয়েছে এই দাবানলে। উল্লেখ্য, দমকলকর্মীরা স্থানীয় বাসিন্দাদের উদ্ধার কাজে নেমেছে, দ্রুত গতিতে চলছে সেই কাজ। দাবানলে ইতিমধ্যে ১০টি উল্লেখযোগ্য সম্পত্তি পুরোপুরি ধ্বংস হয়েছে, ক্ষতির মুখে প্রায় ৫ টি বড় সম্পত্তি।

CAL FIRE কর্মকর্তা হেক্টর ভাসকুয়েজ বলেছেন, ৬ হাজার জনেরও বেশি লোককে দুর্ঘটনাস্থান থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এই প্রসঙ্গে, স্থানীয় বাসিন্দা লিন্ডা রেনল্ডস ব্রাউন একটি স্থানীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, “আমরা ওই স্থান থেকে চলে যাওয়ার সময় জায়গাটি ভয়াবহ অবস্থায় ছিল। আমাদের গায়ে ছাই এসে পড়ছিল। আমারা আতঙ্কিত। এই আগুন আমাদের বাড়ির দিকে দ্রুত ধেয়ে আসছিল।” লিন্ডার স্বামী অব্রে ব্রাউন আরও বলেন, “আগুনের ভয়াবহরূপ দেখে আমরা আমাদের জিনিসপত্র একত্রিত করতে শুরু করি এবং পালানোর প্রস্তুতি নিতে থাকি। আমি পাহাড়ের দিকে দেখি দাবানল দ্রুত ধেয়ে আসছিল আমাদের দিকে।”

US বনদপ্তরের তরফে শুক্রবার জানানো হয়েছে যে, তারা গাছগুলিকে রক্ষা করতে জরুরী ব্যবস্থা নিচ্ছে। যার মধ্যে রয়েছে নিচু গাছপালা অপসারণ, যা আগুনকে আরও বাড়িয়ে দিয়ে পারে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম শনিবার মারিপোসা কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি এই দাবানলের অবস্থাকে ‘ব্যক্তি ও সম্পত্তি নিরাপত্তার জন্য চরম বিপদের অবস্থা’ বলে উল্লেখ করেছেন।

সাম্প্রতিক কয়েক বছরে ক্যালিফোর্নিয়া এবং পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যান্য জায়গাগুলিতে বহু বছরের খরা এবং উষ্ণ জলবায়ু দ্বারা পরিচালিত বিশাল অঞ্চল দাবানলের কারণে নিমেষে ধ্বংস হয়ে গেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in