মহামারীর কারণে বিশ্বে ক্ষুধা সূচক বৃদ্ধি ৩ গুন

ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের তরফে এই তথ্য প্রকাশ করা হয়েছে।
ছবি- প্রতীকী
ছবি- প্রতীকী

কোভিড মহামারীর ফলে বিশ্বে ক্ষুধা সূচক প্রায় তিন গুণ বৃদ্ধি পেয়েছে চলতি বছরে। ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের তরফে এই তথ্য প্রকাশ করা হয়েছে। ৭৬ টি মধ্য ও নিম্ন আয়ের দেশের মধ্যে খাদ্য সুরক্ষা নিয়ে সংস্থার তরফে যে বার্ষিক মূল্যায়নটি প্রকাশ করা হয়েছে, তাতে এই উদ্বেগজনক তথ্য উঠে এসেছে।

মূল্যায়নে দেখানো হয়েছে, এই সব দেশের প্রায় ২৯১ মিলিয়ন মানুষ ২০২১ সালের পর্যাপ্ত পরিমাণ খাদ্যই পায়নি। যার ফলে গত বছরের পর থেকে ক্ষুধা সূচক এবছর আরও বৃদ্ধি পেয়েছে। মহামারির কারণে দেশগুলোর অর্থনীতির অবস্থাও একেবারে ভেঙে পড়েছে।

ছবি- প্রতীকী
Covid-19: ভারতে লকডাউনের সময় প্রতি ১০ জন মহিলার মধ্যে ৯ জন কম খাবার খেতে বাধ্য হয়েছেন - সমীক্ষা

চলতি মাসে রাষ্ট্রসঙ্ঘের একটি হিসেবে উল্লেখ করা হয়েছে, ২০২০ সালেই বিশ্ব খাদ্য সুরক্ষা ১৫ বছরের মধ্যে সবথেকে খারাপ অবস্থার মধ্যে পৌঁছেছে। আয় কমে যাওয়ার ফলে বিশ্বের মানুষ স্বাস্থ্যকর খাবার থেকে বঞ্চিত হয়েছে। ২০২১ সালে পরিস্থিতি আরও গুরুতর অবস্থায় পৌঁছেছে। জিনিসপত্রের মূল্যবৃদ্ধি ও জোগানের অভাবে বিশ্বজুড়ে জিনিসপত্রের দাম বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে গরিব দেশগুলোর অবস্থা খুবই খারাপ দিকে গিয়েছে। কারণ, এইসব দেশগুলো মূলত আমদানিকৃত খাদ্যদ্রব্যের উপরই নির্ভর করে থাকে।

নতুন করে ক্ষুধাসূচক কপালে চিন্তার ভাঁজ ফেলতে শুরু করেছে। নেচার ফুড জার্নালে প্রকাশিত এক সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোর মা ও শিশুদের মধ্যে চরম অপুষ্টি দেখা দিয়েছে। এশিয়া, আফ্রিকার মতো দেশগুলোতেও ক্ষুধা সূচক ক্রমশ বৃদ্ধি পেয়েছে চলতি বছরেই।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in