শিশু ও নারীদের অপহরণ করে ঢাল হিসেবে ব্যবহার করছে তালিবানরা, টুইট আমরুল্লাহ সালেহ-র

আমরুল্লাহ সালেহ টুইট করেছেন, আন্দারব উপত্যকায় খাবার এবং জ্বালানি পৌঁছচ্ছে না। দুই দিন ধরে তালিবরা শিশু এবং বৃদ্ধদের অপহরণ করে তাদের ঢাল হিসেবে ব্যবহার করছে।
শিশু ও নারীদের অপহরণ করে ঢাল হিসেবে ব্যবহার করছে তালিবানরা, টুইট আমরুল্লাহ সালেহ-র
আমরুল্লা সালেহ (মাঝে)ছবি- সংগৃহীত

তালিবানের কাবুল দখলের পর কেটে গিয়েছে বেশ কয়েকদিন। বহু আফগান এখনও দেশ ছাড়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এরই মাঝে এক ছোট্ট প্রদেশ পঞ্জশিরে জারি রয়েছে প্রতিরোধ। কিন্তু আফগানিস্তানে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী পাঠানো যাচ্ছে না সেদেশে। এমনই অভিযোগ করেছে রাষ্ট্রসংঘের মানবাধিকার সংগঠনগুলি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক অধিকর্তা রিচার্ড ব্রেননান জানিয়েছেন যে, ৫০০ টন ওষুধসামগ্রী এই সপ্তাহে পাঠানোর কথা থাকলেও আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে সেটা সম্ভব হচ্ছে না। এদিকে প্রয়াত তালিবান-বিরোধী মুজাহিদিন নেতা আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ এখন তালিবানদের রুখে পঞ্জশির রক্ষা করতে নিজস্ব বাহিনী তৈরি করতে ব্যস্ত। তালিবানের মুখপাত্রের দাবি, পঞ্জশিরের তিন দিকে থাকা বাদাখসান, তাহর ও আন্দারব প্রদেশের দখল নিয়ে নিয়েছে তালিবান।

অন্যদিকে, আমরুল্লাহ সালেহ টুইট করেছেন, আন্দারব উপত্যকায় খাবার এবং জ্বালানি পৌঁছচ্ছে না। দুই দিন ধরে তালিবরা শিশু এবং বৃদ্ধদের অপহরণ করে তাদের ঢাল হিসেবে ব্যবহার করছে। তারা বিভিন্ন বাড়িতে তল্লাশি চালাচ্ছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে জরুরি ভার্চুয়াল জি-৭ বৈঠক ডেকেছেন আজ। ৩১ অগস্টের পরও আফগানরা দেশ ছাড়তে পারেন, এমনই সিদ্ধান্ত নেওয়া হতে পারে সেখানে। তালিবানের আন্তর্জাতিক মিডিয়া মুখপাত্র সুহেল শাহিন জানিয়েছেন, বৈধ ভিসা দেখিয়ে আফগনরা ৩১ অগস্টের পরও বাণিজ্যিক ফ্লাইটে দেশ ছাড়তে পারবেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in