বিশ্বজুড়ে বিতর্কের জের, কিছু সরকারের পেগাসাস অ্যাকসেস ব্লক করল এনএসও গ্রুপ

বিশ্বের এইসব দেশগুলো আপাতত নিজেদের প্রয়োজনে এই স্পাইওয়্যার ব্যবহার করতে পারবে না।
বিশ্বজুড়ে বিতর্কের জের, কিছু সরকারের পেগাসাস অ্যাকসেস ব্লক করল এনএসও গ্রুপ
ছবি- সংগৃহীত

পেগাসাস কাণ্ডে সরগরম বিশ্ব রাজনীতি। ফোনে নজরদারির অভিযোগে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে দুনিয়াজুড়ে। এহেন ডামাডোল পরিস্থিতিতে ইজরায়েলি সংস্থা এনএসও-গ্রুপ বেশ কিছু সরকারের উপর থেকে পেগাসাস অ্যাকসেস আপাতত ব্লক করে দিয়েছে। বিশ্বের এইসব দেশগুলো আপাতত নিজেদের প্রয়োজনে এই স্পাইওয়্যার ব্যবহার করতে পারবে না।

ইজরায়েলি সংস্থার অফিসে একের পর এক তল্লাশি শুরু হওয়ার উপক্রম হওয়াতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে। বহু আন্তর্জাতিক অভিনেতার তরফে সুরক্ষা ব্যবস্থা লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ আসতে শুরু করেছিল। স্থানীয় গণমাধ্যমের রিপোর্ট অনুসারে, প্রতিরক্ষা মন্ত্রকের এক্সপোর্ট কন্ট্রোল ডিভিশন ও ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের তরফে এই বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে। এই তদন্তে দেখা হবে, এনএসও এক্সপোর্ট কন্ট্রোল ডিভিশনের অনুমতিতেই সব কাজ করেছে, নাকি করেনি।

এনএসও গ্রুপের তরফে প্রতিনিধিত্ব করা মারকারি পাবলিক অ্যাফেয়ার্স একটি বিবৃতিতে জানিয়েছে, 'ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিনিধিরা এই বিষয়ে তদন্ত করার জন্য আমাদের অফিসে এসেছিলেন। তাদের তদন্তকে আমরা স্বাগত জানিয়েছি। যদিও সংস্থাটি সম্পূর্ণ স্বচ্ছতা অবলম্বন করেই কাজ করে গিয়েছে ইজরায়েলি কর্তৃপক্ষের সঙ্গে মিলে। এই তদন্তেই স্পষ্ট হয়ে যাবে সংস্থার তরফে যে দাবি করা হচ্ছে, তা সঠিক। এবং বিশ্বজুড়ে যে অভিযোগের তির দাগা হচ্ছে, তাতে কোনও সত্যতা নেই।'

প্রসঙ্গত, গত সপ্তাহেই ইজরায়েল একটি রিভিউ কমিটি গঠন করে এনএসও গ্রুপের অপব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে সত্যতা খুঁজে বের করার জন্য। এমনকী, যে বিষয়টিজ জন্য স্পাইওয়্যার ব্যবহারের লাইসেন্স দেওয়া হয়েছিল, তা সঠিকভাবে মেনে চলা হয়েছে কী না, তাও খতিয়ে দেখবে এই কমিটি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in