ইতালিতে ফিরতে চলেছে মুসোলিনির স্মৃতি! বুথ ফেরত সমীক্ষায় দক্ষিণপন্থী জোটের জয়ের সম্ভাবনা

দেশজুড়ে বুথ ফেরত একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, ইতালির কনজারভেটিভ পার্টি ৪১-৪৫% ভোট পেতে পারে। পার্লামেন্টের নিম্নকক্ষে ৪০০টি আসনের মধ্যে দক্ষিণপন্থী জোট পেতে পারে ২২৭-২৫৭টি আসন।
ইতালিতে ফিরতে চলেছে মুসোলিনির স্মৃতি! বুথ ফেরত সমীক্ষায় দক্ষিণপন্থী জোটের জয়ের সম্ভাবনা
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বহুযুগ পর ইতালিতে আবার দক্ষিণপন্থী শক্তির সরকারে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। বুথ ফেরত সমীক্ষায় অন্তত এমনই তথ্য উঠে আসছে। সমীক্ষা ঠিক হলে ইতালির মসনদে বসবেন মেলোনি। তিনিই হবেন দেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী।

ইতালির বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বেশ সাড়া ফেলেছে বিশ্ব রাজনীতিতে। অনেকে মনে করছেন ইতালির ফ্যাসিস্ট নেতা বেনিতো মুসোলিনির স্মৃতি পুনরায় ফিরে আসতে পারে দেশে। দেশজুড়ে বুথ ফেরত একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, ইতালির কনজারভেটিভ পার্টির জোট ৪১-৪৫% ভোট পেতে পারে। আর এটা শাসন ক্ষমতা দখল করার জন্য যথেষ্ট।

এছাড়াও সমীক্ষায় বলা হয়েছে, পার্লামেন্টের নিম্নকক্ষে ৪০০টি আসনের মধ্যে দক্ষিণপন্থী জোট পেতে পারে ২২৭-২৫৭টি আসন। আর সেনেটের (উচ্চকক্ষ) ২০০টি আসনের মধ্যে ১১১-১৩১টি আসন তাদের ঝুলিতে যেতে পারে। সেখানে দাঁড়িয়ে অভাবনীয় উত্থান ঘটেছে মেলোনির। তাঁর দল 'ব্রাদার্স অফ ইতালি' পেতে পারে ২২-২৬% ভোট। ২০১৮ সালে শেষ জাতীয় নির্বাচনে তাঁর দল পেয়েছিল মাত্র ৪% ভোট।  

প্রসঙ্গত, চার বছর আগে ইতালিতে ভোট পড়েছিল ৭৪%। সেই ভোট শতাংশে এই বছর রেকর্ড পতন হয়েছে। ২৫ সেপ্টেম্বরের নির্বাচনে ভোটদানের হার ছিল ৬৪.১%। তবে ইতালির দক্ষিণাঞ্চলের আবহাওয়া খারাপ হওয়ার জন্য অনেকে ভোট দিতে আসতে পারেননি। তার তুলনায় উত্তর ও মধ্যভাগে পরিস্থিতি শান্ত থাকায় জনগণ ভোট দিতে আসতে পেরেছেন।

উল্লেখ্য, জোট সরকারের সমর্থন হারাতেই পদত্যাগ করেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। যার জেরেই নির্বাচন করতে হয়। মেলোনি নির্বাচনে জিতলে দেশের ৬৮তম প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত হবেন।

ইতালিতে ফিরতে চলেছে মুসোলিনির স্মৃতি! বুথ ফেরত সমীক্ষায় দক্ষিণপন্থী জোটের জয়ের সম্ভাবনা
'চীন আক্রমণ করলে তাইওয়ানকে রক্ষা করবে আমেরিকা' - বাইডেনের মন্তব্যের রাগে ফুঁসছে বেজিং

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in