G-20: উষ্ণায়ন নিয়ে খসড়া বিবৃতিকে ‘উচ্চাকাঙ্ক্ষাহীন ও অদূরদর্শী’ বলে তোপ পরিবেশবিদদের

অসন্তুষ্ট পরিবেশকর্মীদের একাংশ। পরিবেশ নিয়ে আন্দোলন করা সংস্থা গ্রিনপিস এই খসড়াকে ‘উচ্চাকাঙ্ক্ষাহীন এবং অদূরদর্শী’ বলেও তোপ দেগেছে। পরিবেশ নিয়ে সময়োযোগী পদক্ষেপ করতে ব্যর্থ জি-২০, অভিযোগ তাদের।
রোমে G-20 গোষ্ঠীভুক্ত রাষ্ট্রনেতারা
রোমে G-20 গোষ্ঠীভুক্ত রাষ্ট্রনেতারাছবি - সংগৃহীত

বিশ্ব উষ্ণায়ন কমানোই লক্ষ্য। এই ইস্যুকেই পাখির চোখ করেছে জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলো। রবিবার রোমে ওই গোষ্ঠীভুক্ত রাষ্ট্রনেতারা এই ইস্যুতে এককাট্টা হয়েছেন। সংবাদ সংস্থা এএফপি সূত্রে জানা গিয়েছে, উষ্ণায়ন কমানোর লক্ষ্যে একটি খসড়াও তৈরি হয়েছে। তবে তা কতটা দূরদর্শিতা সম্পন্ন, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন পরিবেশবিদরা।

খসড়ায় বলা হয়েছে, বিশ্ব জুড়ে উষ্ণায়নের মাত্রা দেড়় ডিগ্রি সেলসিয়াসে রাখতে হবে। তার জন্য সব দেশকেই অর্থপূর্ণ ও কার্যকর পদক্ষেপ করতে হবে। এই খসড়া চূড়ান্ত আকারে আগামী রবিবার প্রকাশ্যে আসতে পারে বলে সূত্রের খবর।

পরিবেশ বিশেষজ্ঞদের মতে, বিশ্ব উষ্ণায়ন দেড় ডিগ্রিতে সীমাবদ্ধ রাখতে হবে। এর অর্থ, ২০৩০ সালের মধ্যে গোটা বিশ্বের গ্রিন হাউস গ্যাস নির্গমন কমিয়ে প্রায় অর্ধেক করতে হবে। ২০৫০ সালের মধ্যে ‘নেট জিরো’-তে নামিয়ে আনতে হবে।

অসন্তুষ্ট পরিবেশকর্মীদের একাংশ। তাঁদের মতে, এই খসড়ার বিবৃতি অত্যন্ত দুর্বল। পরিবেশ নিয়ে আন্দোলন করা সংস্থা গ্রিনপিস এই খসড়াকে ‘উচ্চাকাঙ্ক্ষাহীন এবং অদূরদর্শী’ বলেও তোপ দেগেছে। পরিবেশ নিয়ে সময়োযোগী পদক্ষেপ করতে ব্যর্থ জি-২০, অভিযোগ তাদের।

প্রসঙ্গত, বিশ্বের মোট গ্রিন হাউস গ্যাসের ৮০ শতাংশের জন্য দায়ী পাঁচটি দেশের মধ্যে শীর্ষে রয়েছে চিন, তারপর ভারত, ব্রাজিল এবং জার্মানি। এই পাঁচ দেশই জি-২০ গোষ্ঠীভুক্ত।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in