Thailand: পুরো টিকা নেওয়া পর্যটকদের জন্য নভেম্বরেই খুলে দেওয়া হচ্ছে ট্যুরিস্ট হটস্পট

যে সমস্ত পর্যটকদের সম্পূর্ণ টিকাকরণ হয়ে গেছে নভেম্বর থেকে ব্যাংকক এবং নয়টি অঞ্চলের অন্য ট্যুরিস্ট হটস্পটগুলিতে যেতে বাধ্যতামূলক কোয়ারান্টাইনে থাকতে হবে না।
Thailand: পুরো টিকা নেওয়া পর্যটকদের জন্য নভেম্বরেই খুলে দেওয়া হচ্ছে ট্যুরিস্ট হটস্পট
পাট্টায়া বিচ ছবি ট্যুরিজম থাইল্যান্ড ডট ওআরজির সৌজন্যে

যে সমস্ত পর্যটকদের সম্পূর্ণ টিকাকরণ হয়ে গেছে নভেম্বর থেকে ব্যাংকক এবং নয়টি অঞ্চলের অন্য ট্যুরিস্ট হটস্পটগুলিতে যেতে বাধ্যতামূলক কোয়ারান্টাইনে থাকতে হবে না। তাইল্যান্ড সরকার এই সংক্রান্ত একটি পরিকল্পনার কথা জানিয়েছে। কোভিড১৯ এর ধাক্কায় ক্ষতিগ্রস্ত পর্যটন ক্ষেত্রকে চাঙ্গা করতে এই প্রয়াস।

দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশ এবার ব্যাংকক, ক্রাবি, হুয়াহিন, পাট্টায়া এবং কো ফায়াম খোলার পরিকল্পনা করেছে। পরীক্ষামূলকভাবে জুলাই থেকেই খোলা হয়েছিল ফুকেত ও সামুই দ্বীপপুঞ্জ। একথা জানিয়েছে সেন্টার ফর কোভিড১৯ সিচুয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (সিসিএসএ)।

জিনহুয়া নিউজ এজেন্সি জানাচ্ছে সিসিএসএ পরিকল্পনা করেছে দেশজুড়ে শুক্রবার থেকে যে সমস্ত পুরো টিকা হওয়া পর্যটক আসছে তাদের জন্য বাধ্যতামূলক কোয়ারান্টাইনের মেয়াদ অর্ধেক কমিয়ে সাত দিন করা হবে। আর যাদের টিকা সম্পূর্ণ হয়নি তাদের ক্ষেত্রে মেয়াদের সময় কমে হবে দশ দিন।

সিসিএসএ আরও সিদ্ধান্ত নিয়েছে শুক্রবার থেকে ব্যাংকক সহ ২৯টি অঞ্চলে বিধি নিষেধ আরও শিথিল করার। আরও ব্যবসার অনুমতি দেওয়া হবে। স্পা, সিনেমা, লাইব্রেরি এবং ইন্ডোর খেলার জায়গা শর্তাধীনে খোলা যাবে। নৈশ কারফিউ কমবে এক ঘণ্টা।

অতিমারিতে দেশের ক্ষতিগ্রস্ত অর্থনীতির পুনরুজ্জীবনে সরকারের প্রয়াসের পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপগুলি নেওয়া হয়েছে। অতিমারির আগে দেশের জিডিপির একপঞ্চমাংশই ছিল পর্যটন ক্ষেত্রের। এক বছরের বেশি সময় ধরে সীমান্ত নিয়ন্ত্রণের ফলে তা প্রচণ্ড ঘা খেয়েছে।

২০১৯এ বিদেশি পর্যটক এসেছিল প্রায় ৪০মিলিয়ন। সে জায়গায় ২০২০তে বিদেশি পর্যটকের সংখ্যা কমে দাঁড়ায় ৬.৭মিলিয়ন।

বিধিনিষেধ শিথিল করে পরিস্থিতি স্বাভাবিক করে তুলতে টিকাকরণও জোরদার করা হচ্ছে। ৫৩.৭ মিলিয়ন ডোজ টিকা দেওয়া হয়েছে। প্রায় ৭কোটি মানুষের ২৮শতাংশের বেশির দুটো ডোজই হয়ে গেছে।

রোগ নিয়ন্ত্রণ দফতরের তথ্য অনুযায়ী ব্যাংকক এবং অন্য ১০টি প্রদেশের বাসিন্দাদের ৫০শতাংশের বেশির টিকাকরণ সম্পূর্ণ।

ব্যাংকক মেট্রোপলিটান অ্যাডমিনিস্ট্রেশন জানিয়ে দিয়েছে বাসিন্দাদের ৭০শতাংশের টিকাকরণ হয়ে গেলেই পুরো টিকা হয়ে যাওয়া পর্যটকদের জন্য শহর খুলে দেওয়া হবে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.