মার্কিন স্পিকারের তাইওয়ান সফর ঘিরে উত্তেজনা তুঙ্গে - যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছে চীন!

বরাবরই তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে দাবি করে চীন। একাধিকবার চীনের মূল ভূখণ্ডের সঙ্গে তাইওয়ানের মিশে যাওয়ার কথা বলেছেন প্রেসিডেন্ট শি জিনপিং। শুধু তাই নয়, প্রয়োজনে বল প্রয়োগের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।
শি জিনপিং , ন্যান্সি পেলোসি
শি জিনপিং , ন্যান্সি পেলোসিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের রেশ না কাটতেই, চীন-তাইওয়ান যুদ্ধের আশঙ্কা। ইতিমধ্যেই চীন সাগরে যুদ্ধের মহড়া শুরু করেছে তাইওয়ান নৌসেনা। সেনাকর্মীদের ছুটি বাতিল করার পাশাপাশি সাধারণ নাগরিকদেরও সামরিক প্রশিক্ষণ দিচ্ছে চিয়াং কাই-শেকের দেশ।

সম্ভাব্য চীনা আক্রমণ ঠেকাতে উপকূল বরাবর অবস্থান নিয়েছে তাইওয়ানের স্থলসেনারা। এমনকি, আকাশপথেও চীনা আক্রমণ ঠেকাতে প্রস্তুতি শুরু হয়েছে! অন্যদিকে তাইওয়ান উপকূল থেকে কয়েকশো মাইল দূরে সামরিক মহড়া শুরু করেছে চীনও। রাজনৈতিক বিশ্লেষকদের আশঙ্কা, ভবিষ্যতে চীনের ‘ইউক্রেন’ হয়ে ওঠতে পারে তাইওয়ান।

বরাবরই তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে দাবি করে এসেছে চীন। একাধিকবার চীনের মূল ভূখণ্ডের সঙ্গে তাইওয়ানের মিশে যাওয়ার কথা বলেছেন প্রেসিডেন্ট শি জিনপিং। শুধু তাই নয়, প্রয়োজনে বল প্রয়োগের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। এরইমাঝে, মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে।

সূত্রের খবর, মঙ্গলবার তাইওয়ানে পৌঁছবেন পেলোসি। আর এমনটা হলে হাত গুটিয়ে বসে থাকবে না হুমকি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। গত বুধবার চীন জানায়, বর্তমান পরিস্থিতিতে পেলোসির তাইওয়ান সফর মোটেই ভালো সিদ্ধান্ত নয়। শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে হুমকি দিয়ে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের উচিত 'এক চীন নীতি' মেনে চলা। আগুন নিয়ে খেলতে গেলে, সেই আগুনে আমেরিকাকেই পুড়তে হবে।

চীনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছেন, মার্কিন কূটনীতিবিদ যদি তাইওয়ান সফরে যান তবে পিপলস লিবারেশন আর্মি কিন্তু হাত গুটিয়ে থাকবে না। তবে, হোয়াইট হাউস জানিয়েছে, পেলোসি তাইওয়ান যাবেন কি না, সেটা শেষপর্যন্ত তিনিই ঠিক করবেন। পেলোসির তাইওয়ান সফরের অধিকার আছে।

অন্যদিকে, পেলোসির সম্ভাব্য এই সফর নিয়ে প্রকাশ্যে মুখ খুলতে চায়নি তাইওয়ান প্রশাসন। তবে,পেলোসি যদি তাইওয়ান সফরে যান, তবে ১৯৯৭ সালের পর ২৫ বছরের মধ্যে এই প্রথম আমেরিকার কোনও স্পিকার তাইওয়ান সফরে যাবেন।

শি জিনপিং , ন্যান্সি পেলোসি
ইউক্রেনের যুদ্ধ বাইডেন আটকাতে পারেনি, একইভাবে তাইওয়ানকেও বাঁচাতে পারবে না - ট্রাম্প

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in