Taliban: দোহায় তালিবান প্রতিনিধির সঙ্গে বৈঠকে ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তাল
দোহায় ভারতীয় দূতাবাসফাইল ছবি ইন্ডিয়ান এম্বাসি ডট গভ ডট ইনের সৌজন্যে

Taliban: দোহায় তালিবান প্রতিনিধির সঙ্গে বৈঠকে ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তাল

এদিন ভারতীয় রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে তালিবান প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন শের মহম্মদ আব্বাস স্তানিকজাই। এই প্রথম তালিবানি প্রতিনিধির সঙ্গে ভারতের কূটনৈতিক বৈঠকের কথা প্রকাশ্যে এল।

কাতারের দোহায় তালিবানি প্রতিনিধির সঙ্গে বৈঠক করলেন ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তাল। মঙ্গলবার দুই পক্ষের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এই বৈঠকের পর ভারতীয় বিদেশমন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতি জারি করা হয়। এদিন ভারতীয় রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে তালিবান প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন শের মহম্মদ আব্বাস স্তানিকজাই। এই প্রথম তালিবানি প্রতিনিধির সঙ্গে ভারতের কূটনৈতিক বৈঠকের কথা প্রকাশ্যে এল।

জানা গেছে, আব্বাস স্তানিকজাই কাতারের তালিবান রাজনৈতিক অফিসের শীর্ষ আধিকারিক। এদিনের বৈঠকে ভারতের পক্ষ থেকে আফগানিস্তানের ভারতীয়দের নিরাপত্তার বিষয়ে জোর দেওয়া হয়েছে। এছাড়াও কোনোভাবেই আফগানিস্তানের মাটিতে যেন ভারত বিরোধী কাজকর্ম না করা হয় সেই বিষয়ে জানানো হয়েছে। আফগানিস্তানে বসবাসকারী যেসব সংখ্যালঘু ভারতীয় দেশে ফিরতে চান তাঁদের দেশে ফেরার ব্যবস্থা করতেও বলা হয়েছে। বৈঠকে তালিবানি প্রতিনিধি স্তানিকজাই ভারতের বিষয়গুলিকে গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে বলে আশ্বাস দিয়েছেন।

ভারতের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, কাতারে ভারতীয় দূতাবাসে এই বৈঠক অনুষ্ঠিত হয়। তালিবানিদের পক্ষ থেকে বৈঠকের অনুরোধ জানানোর পর এই বৈঠকের আয়োজন করা হয়।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in