Afghanistan: কন্দহার, লস্কর গাহ্ শহর দখল তালিবানের, ভারতীয় সাংবাদিকদের সতর্কবার্তা জারি করল দূতাবাস

আফগানিস্তান থেকে আমেরিকা তাঁদের সেনা সরিয়ে নেওয়ার পর একের পর শহর দখল করছে তালিবানরা। কয়েকদিনেই দেশের ১২টি প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে তালিবানরা। কাবুল দখলের দিকে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে তারা।
Afghanistan: কন্দহার, লস্কর গাহ্ শহর দখল তালিবানের, ভারতীয় সাংবাদিকদের সতর্কবার্তা জারি করল দূতাবাস
আতিকুর রহমানের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কন্দহরের পুরোপুরি দখল নিল তালিবানরা। শুক্রবার তালিবানের পক্ষ থেকে একথা দাবি করা হয়েছে। কন্দহরের দক্ষিণে অবস্থিত লস্কর গাহ্ শহরেরও দখল নিয়েছে তালিবানরা।

আফগান নিরাপত্তা বাহিনীর এক সিনিয়র সেনা আধিকারিক সংবাদ সংস্থা AFP-কে শুক্রবার জানিয়েছেন লস্কর গাহ্ শহরের‌‌‌ দখল নিয়েছে তালিবান জঙ্গিরা। তালিবানদের সাথে চুক্তি স্বাক্ষর করার পর সমস্ত সরকারি অফিসার এবং সেনাকে এই শহর থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

অপরদিকে আজই তালিবান জঙ্গিদের এক মুখপাত্র অফিসিয়ালি স্বীকৃত একটি ট‍্যুইটার অ‍্যাকাউন্ট থেকে ট‍্যুইট করে জানান, "কন্দহর পুরোপুরি দখলে এসেছে। মুজাহিদিনরা শহরের শহিদ স্কোয়ারছ পৌঁছে গিয়েছেন।" স্থানীয় এক বাসিন্দাও এএফপি-কে একথা জানিয়েছেন।

আফগানিস্তান থেকে আমেরিকা তাঁদের সেনা সরিয়ে নেওয়ার পর একের পর শহর দখল করছে তালিবানরা। কয়েকদিনেই দেশের ১২টি প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে তালিবানরা। দেশের রাজধানী কাবুল দখলের দিকে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে তারা। গতকালই পেন্টাগন থেকে প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছিল আগামী ৯০ দিনের মধ্যেই কাবুল দখলে নেবে তালিবানরা।

এই পরিস্থিতিতে আফগানিস্তানে কর্মরত ভারতীয় সাংবাদিকদের জান‍্য বিশেষ সতর্কবার্তা জারি করেছে কাবুলের ভারতীয় দূতাবাস। দূতাবাস থেকে জারি করা নিরাপত্তা সংক্রান্ত নির্দেশিকা সম্পূর্ণভাবে মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশিকা অমান‍্য করে তাঁরা যেন তাঁদের জীবন বিপন্ন না করে তোলেন।

দূতাবাস থেকে বলা হয়েছে, আফগানিস্তানে ভারতীয় সাংবাদিকরা অতিরিক্ত ঝুঁকির মধ্যে রয়েছে। তবে দূতাবাস তাঁদের প্রতি বিশেষ লক্ষ্য রাখছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in