আফগানিস্তানে তালিবানি শাসনের বিরুদ্ধে মহিলাদের বিক্ষোভ
আফগানিস্তানে তালিবানি শাসনের বিরুদ্ধে মহিলাদের বিক্ষোভফাইল ছবি, এক্স ভিডিও ফাইল থেকে স্ক্রীনশট

Taliban: তৃতীয় শ্রেণিতেই পূর্ণচ্ছেদ! বয়স ১০ হলেই মেয়েদের পড়াশোনায় নিষেধাজ্ঞা, ফরমান জারি তালিবানদের

প্রাথমিকের পরেই মেয়েদের আর পড়াশোনা করতে হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে তালিবান প্রশাসনের তরফে।

তালিবান শাসিত আফগানিস্তানে এবার মেয়েদের শিক্ষা নিয়ে জারি হল নয়া ফরমান। তৃতীয় শ্রেণির পরেই মেয়েদের পড়াশোনা বন্ধ করে দেওয়া হল। এর আগে ২০২১ সালের ডিসেম্বর মাসে মেয়েদের কলেজ যাওয়া বন্ধ করে দেওয়া হয়। এবার প্রাথমিকের পরেই মেয়েদের পড়াশোনায় চূড়ান্ত নিষেধাজ্ঞা জারি করা হল।

২০২১ সালে আফগানিস্তান থেকে আমেরিকা তাঁদের সামরিক বাহিনী প্রত্যাহার করে নেওয়ার পরেই দেশের শাসনভার নিজেদের হাতে তুলে নেয় তালিবান গোষ্ঠী। তারপর থেকেই মহিলা-শিক্ষা নিয়ে বিভিন্ন সময় তাঁরা বিভিন্ন ফরমান জারি করেছে। সে বছর সেপ্টেম্বর মাসেই আফগানিস্তানের শিক্ষামন্ত্রক থেকে জানানো হয়, উচ্চ বিদ্যালয়ে আর পড়তে পারবে না মেয়েরা। সেখানে শুধুমাত্র ছেলেরাই পড়াশোনা করবে। তারপর সেই বছরই ডিসেম্বর মাসে মেয়েদের কলেজ শিক্ষাতেও নিষেধাজ্ঞা জারি করে দেওয়া হয়।

এবার একেবারে প্রাথমিকের পরেই মেয়েদের আর পড়াশোনা করতে হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে তালিবান প্রশাসনের তরফে। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে নাম প্রকাশে অনিচ্ছুক আফগানিস্তানের সরকারি আধিকারিকরা জানিয়েছেন, বাড়ি বাড়ি গিয়ে সরকারের পক্ষ থেকে বার্তা দেওয়া হচ্ছে মেয়েদের বয়স ১০ বছর হয়ে গেলেই যেন আর স্কুলে পাঠানো না হয়। পাশাপাশি, স্কুলগুলিকেও বার্তা দেওয়া হয়েছে ১০ বছর বয়সী মেয়েদের যেন আর স্কুলে যাওয়ার অনুমতি না দেওয়া হয়।

গত বছরই আফগানিস্তানে মেয়েদের শিক্ষায় এই চূড়ান্ত বাধানিষেধের তীব্র নিন্দা করেছে রাষ্ট্রপুঞ্জ। কিন্তু তাতে সে দেশের তালিবান প্রশাসনের কোনও ভ্রুক্ষেপ নেই। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, দেশের একাধিক রাজ্যে এই ফরমান ইতিমধ্যে চালুও হয়ে গিয়েছে। শুধু শিক্ষাক্ষেত্রেই নয়, ২০২১ সালের আগস্ট মাসের পর থেকে সে দেশের মেয়েরা পার্ক, জিম, মেলা, পার্লারে যাওয়ার মতো অতি সাধারণ অধিকার থেকেও বঞ্চিত। এমনকি অসংখ্য মহিলাকে তাদের সরকারি চাকরি থেকেও বরখাস্ত করে দেওয়া হয়েছে।

আফগানিস্তানে তালিবানি শাসনের বিরুদ্ধে মহিলাদের বিক্ষোভ
Afghanistan: তালিবানি নীতির বিরুদ্ধে পথে আফগান মহিলারা
আফগানিস্তানে তালিবানি শাসনের বিরুদ্ধে মহিলাদের বিক্ষোভ
Afghanistan: আলাদা বসা এবং ইসলামী পোশাক বাধ‍্যতামূলক, মহিলাদের উচ্চশিক্ষায় তালিবানি ফতোয়া

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in