অনিল আম্বানির অ্যাকাউন্টের তথ্য দিতে রাজি সুইস কোর্ট, কিন্তু কতটা তথ্য প্রকাশ্যে আনবে কেন্দ্র?

মূলত অনিল আম্বানি, টিনা আম্বানি এবং তাঁদের দুই সন্তানের ব্যাংক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য ভারতের হাতে তুলে দেবে সুইস ব্যাংক।
অনিল আম্বানির অ্যাকাউন্টের তথ্য দিতে রাজি সুইস কোর্ট, কিন্তু কতটা তথ্য প্রকাশ্যে আনবে কেন্দ্র?
ফাইল চিত্র- সংগৃহীত

অবশেষে আম্বানিদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য ভারতীয় কর্তৃপক্ষকে দিতে রাজি হয়েছে দ্য সুইস ফেডারেল কোর্ট। মূলত অনিল আম্বানি, টিনা আম্বানি এবং তাঁদের দুই সন্তানের ব্যাংক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য ভারতের হাতে তুলে দেবে সুইস ব্যাংক। গত ২৯ এপ্রিল সেখানকার শীর্ষ আদালত ভারতের অর্থ মন্ত্রক ও ফরেন ট্যাক্স অ্যান্ড রিসার্চ ডিভিশনের করা আবেদন গ্রহণ করে এই তথ্য প্রকাশে অনুমোদন দিয়েছে।

এবার প্রশ্ন উঠতে শুরু করেছে, যে তথ্য ভারতের হাতে তুলে দেবে সুইস ব্যাংক কর্তৃপক্ষ, তার ঠিক কতটা প্রকাশ্যে আনবে ভারত সরকার। এর আগে সুইস ব্যাংক কর্তৃপক্ষ দাবি করেছিল, নরেন্দ্র মোদি সরকার কালো টাকা সংক্রান্ত তদন্ত করায় তাদের আবেদন ফিরিয়ে দিয়েছিল।

সেখানকার একটি পত্রিকার মতে, ২০১৫ সালে অনিল আম্বানি ফ্রান্সে তাঁর এক সংস্থার ১৪০ মিলিয়ন ইউরো কর ফাঁকি দিয়েছিলেন। সেই সময় সেখানকার সংবাদপত্রগুলোতে এই নিয়ে অনেক লেখালিখি হয়েছিল। কারণ, সেই সময়ই ফ্রান্সের দাসল্ট গ্রুপ ভারতের সঙ্গে রাফালে যুদ্ধবিমান নিয়ে চুক্তি হয়েছিল। এই যুদ্ধবিমান কেনা নিয়েও আর্থিক দুর্নীতির বিষয় উঠে এসেছিল। আর তাতে নাম জড়িয়েছিল অনিল আম্বানির। এই লেনদেনের মধ্যে অন্যতম সুবিধাভোগী ছিলেন তিনিই বলেও সেখানকার সংবাদপত্রে উল্লেখ করা হয়েছিল।

মূলত, আম্বানিদের সুইস ব্যাংক অ্যাকাউন্টের ২০১১-র এপ্রিল থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত লেনদেনের তথ্য ভারতের হাতে তুলে দেওয়া হবে। যদিও আদালতের তরফে আম্বানি পরিবারের নাম উল্লেখ করেনি। কিন্তু সেখানকার সংবাদপত্র গথাম সিটি এই খবর প্রকাশ্যে এনেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in