প্রতিশ্রুতি ভঙ্গ ঋষি সুনকের! ইউক্রেনকে যুদ্ধবিমান দিতে রাজি নয় ব্রিটিশ প্রধানমন্ত্রী

ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যুদ্ধবিমানগুলি অত্যাধুনিক পদ্ধতিতে তৈরি হয়েছে। আমাদের বিমানবাহিনীর আধিরকারিকদেরই মাসের পর মাস সময় লাগে সম্পূর্ণ প্রশিক্ষণ নিতে।
ইউক্রনেকে যুদ্ধবিমান দেবে না ব্রিটেন
ইউক্রনেকে যুদ্ধবিমান দেবে না ব্রিটেনগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ইউক্রেনকে সামরিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েও পিছিয়ে এলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক। রুশ আক্রমণ ঠেকাতে জেলেনস্কিকে যুদ্ধবিমান দেবে না ব্রিটেন।

রুশ-ইউক্রেন যুদ্ধের পর থেকেই ইউক্রেনের পাশে থাকতে দেখা গিয়েছিল ব্রিটেনকে। জেলেনস্কির পাশে দাঁড়িয়ে পুতিনের সমালোচনাও করেছিলেন ঋষি সুনক। কিন্তু এখন চতুর্থ জেনারেশনের যুদ্ধবিমান ইউক্রেনে পাঠাতে সম্মতি দিলেন না তিনি।

ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যুদ্ধবিমানগুলি অত্যাধুনিক পদ্ধতিতে তৈরি হয়েছে। আমাদের বিমানবাহিনীর আধিরকারিকদেরই মাসের পর মাস সময় লাগে সম্পূর্ণ প্রশিক্ষণ নিতে। এখন সেগুলো পাঠালে উপযুক্ত কাজে ব্যবহার করা যাবে না।

কিছুদিন আগেই ইউক্রেন তার 'মিত্র' দেশগুলির কাছে অত্যাধুনিক অস্ত্রের দাবি জানিয়েছিল। তারপরেই মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সাঁজোয়া গাড়ি স্ট্রাইকার দিতে রাজি হয়েছে। জার্মানির কাছ থেকে লেপার্ড-২ ট্যাঙ্ক পাচ্ছে ইউক্রেন। কিন্তু ব্রিটেনের কাছ থেকে অত্যাধুনিক যুদ্ধবিমান না পাওয়াটা জেলেনস্কির চিন্তা আরও বাড়িয়েছে বলেই কূটনীতিবিদদের মত।

উল্লেখ্য, ২০২২ সালের নভেম্বর মাসে কিয়েভে গিয়েছিলেন ঋষি সুনক। তখন অত্যাধুনিক যুদ্ধ সরঞ্জাম সাহায্যের ঘোষণা করেছিলেন। যার আর্থিক মূল্য প্রায় ৬ কোটি ডলার। সেই সময় ব্রিটেনে প্রধানমন্ত্রী বলেছিলেন, ইউক্রেনের পাশে ব্রিটেন সব সময় থাকবে। ইউক্রেনের শান্তির জন্য যা যা প্রয়োজন সব ব্রিটেন সাহায্য করবে। ইউক্রেনের মানুষের সাহসিকতার গল্প আমরা আমাদের পরবর্তী প্রজন্মকে শোনাতে পারব। ইউক্রেনের মানুষ ইতিহাস রচনা করছেন। আমরা যদি আপনাদের লড়াইয়ে অংশ হতে পারি তাহলে এর থেকে গর্বের কিছু হতে পারে না। ১২০টি যুদ্ধবিমান আমরা দেব।

ইউক্রনেকে যুদ্ধবিমান দেবে না ব্রিটেন
Pakistan: পেশোয়ারের মসজিদে আত্মঘাতী বোমা হামলায় মৃত বেড়ে ৮৯, আহত ১৫০-র বেশি
ইউক্রনেকে যুদ্ধবিমান দেবে না ব্রিটেন
Budget 2023: সাত লক্ষ টাকা পর্যন্ত আয়করে ছাড়, আর কী কী ঘোষণা করলেন নির্মলা সীতারমন?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in