কৃষক আন্দোলনের সমর্থনে ট্যুইটারে ঝড় - রেহানার পর ট্যুইট গ্রেটা থুনবার্গ, মীনা হ্যারিসের

কৃষক আন্দোলনের সমর্থনে ট্যুইটারে ঝড় - রেহানার পর ট্যুইট গ্রেটা থুনবার্গ, মীনা হ্যারিসের
রিহানা, মীনা হ্যারিস ও গ্রেটা থুনবার্গফাইল ছবি সংগৃহীত

তিন কৃষি আইন বাতিলের দাবীতে কৃষক আন্দোলনে অংশ নিয়ে লাখো কৃষক দিল্লির বিভিন্ন সীমান্ত অঞ্চলে গত দু’মাসের বেশি সময় ধরে একটানা অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যেই তাঁদের অনড় মনোভাব, হার না মানা লড়াই দৃষ্টি আকর্ষণ করেছে দেশের এবং বিদেশের মানুষের। আর এবার কৃষক আন্দোলনকে নতুন মাত্রা দিলো দুই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্বের ট্যুইট।

গতকালই খ্যাতনামা মার্কিন অভিনেত্রী তথা পপ তারকা রিহানা ভারতের কৃষক আন্দোলনের সমর্থনে ট্যুইট করেছিলেন। এরপরেই একইভাবে কৃষক আন্দোলনের সমর্থনে ট্যুইট করেন সমাজকর্মী গ্রেটা থুনবার্গ। এছাড়াও কৃষক সমর্থন জানিয়ে ট্যুইট করেছেন মীনা হ্যারিস। যে তিন ট্যুইট ঘিরে ইতিমধ্যেই শোরগোল পড়ে গেছে আন্তর্জাতিক মহলে। এছাড়াও কৃষি আন্দোলনের সমর্থনে ট্যুইট করেছেন ব্রিটিশ ভগ ম্যাগাজিন। যদিও রেহানার করা ট্যুইটের উত্তরে এক ট্যুইট করে বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত আবারও আন্দোলনরত কৃষকদের ‘দেশদ্রোহী’ বলেছেন।

সিএনএনকে উদ্ধৃত করে কৃষক আন্দোলনের সমর্থনে রেহানার করা ট্যুইটে সকাল সাড়ে আটটা পর্যন্ত প্রায় চার লক্ষ মানুষ প্রতিক্রিয়া জানিয়েছেন। প্রায় দু লক্ষের কাছাকাছি রিট্যুইট হয়েছে এবং এই ট্যুইটে মন্তব্য করেছেন প্রায় ৫৮ হাজার ব্যক্তি।

অন্যদিকে কৃষক আন্দোলনের সমর্থনে গ্রেটা থুনবার্গ-এর করা ট্যুইটে এখনও পর্যন্ত প্রতিক্রিয়া দিয়েছেন প্রায় ৮৯ হাজার মানুষ। রিট্যুইট হয়েছে প্রায় ৪২ হাজার এবং মন্তব্য করেছেন ৯ হাজার জন।

উল্লেখ্য, ভারতের কৃষক আন্দোলন প্রসঙ্গে রেহানা এবং গ্রেটা দুজনেই সি এন এন-এর যে সংবাদের উদ্ধৃতি দিয়েছেন তাতে দিল্লির কৃষক আন্দোলনের কথা বলা আছে এবং পুলিশের পক্ষ থেকে আন্দোলন স্থলে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেবার কথা বলা আছে।

এই তিন ট্যুইট প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে লেখক কৃষক প্রতাপ সিং ট্যুইট করেছেন – রিহানা, গ্রেটা এবং মীনার তিন ট্যুইট রাতারাতি আই টি সেল এবং ভক্তদের স্তম্ভিত করে দিয়েছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in