Sri Lankan: শ্রীলঙ্কার রাজনীতিতে ক্রমশ প্রাসঙ্গিক হচ্ছে বামপন্থীরা, রাষ্ট্রপতির দৌড়ে অনুরা কুমার

দেশের মানুষকে পথ দেখাচ্ছেন বামপন্থী নেতা অনুরা কুমার। স্থানীয় সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, তাঁকে ছ’মাস সময় দিতে হবে। তার মধ্যেই তিনি দেশ ও দেশের মানুষকে চরম আর্থিক অবস্থা থেকে মুক্ত করবেন।
অনুরা কুমার দিসানায়েকে
অনুরা কুমার দিসানায়েকেগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ক্ষমতায় আসলে মাত্র ছ’মাসের মধ্যেই দূর হবে শ্রীলঙ্কার আর্থিক সংকট। লঙ্কাবাসীকে আশ্বাস বামপন্থী নেতা অনুরা কুমার দিসানায়েকের। ভয়ানক পরিস্থিতিতে দেশের রাজনীতিতে প্রধান মুখ হয়ে উঠে আসছেন ৫৪ বছরের এই রাজনীতিবিদ।

শ্রীলঙ্কার পরিস্থিতি এতটাই খারাপ যে বিদেশে গিয়ে রাষ্ট্রপতি পদ থেকে ইস্তফা দিতে হয় গোটাবায়ে রাজাপক্ষেকে। এমন অবস্থায় দেশের মানুষকে পথ দেখাচ্ছেন পিপলস লিবারেশন ফ্রন্টের নেতা অনুরা কুমার। স্থানীয় সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, তাঁকে ছ’মাস সময় দিতে হবে। তার মধ্যেই তিনি দেশ ও দেশের মানুষকে চরম আর্থিক অবস্থা থেকে মুক্ত করবেন। অনুরা কুমারের এই মন্তব্য কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্ঘেকে। এছাড়াও রাষ্ট্রপতির দৌড়ে এগিয়ে আছেন ডালাস আলফাপ্পেরুমা।

পিপলস লিবারেশন ফ্রন্টের সপ্তম অধিবেশনে অনুরা কুমারকে দলের শীর্ষনেতা হিসাবে নির্বাচিত করা হয়। তিনি ২০০৪ সালে চন্দ্রিকা কুমারাতুঙ্গে সরকারের আমলে কৃষিমন্ত্রী ছিলেন। ২০১৯ সালে তাঁকে ন্যাশনাল পিপলস পাওয়ার মুভমেন্টের পক্ষ থেকে রাষ্টপতি পদপ্রার্থী করা হয়। যদিও সেই সময় হারের মুখ দেখতে হয়েছিল অনুরা কুমারকে।

নিজের রাজনৈতিক জীবনে সফল বামপন্থী নেতা হিসেবেই পরিচিত অনুরা কুমার। ২০০৪ সালে কুরুনেগালা জেলা থেকে নির্বাচিত হয়েছিলেন। ভোট পেয়েছিলেন ১৫৩,৮৬৮ টি। ২০১৫ সালে কলোম্ব থেকে জয়ী হয়েছিলেন তিনি। ২০২০ সালে ফের ঐ একই জেলা থেকে নির্বাচিত হন তিনি। ২০২০ সালে তাঁর মোট প্রাপ্ত ভোটের সংখ্যা ছিল ৪৯,৮১৪ টি।

অনুরা কুমার দিসানায়েকে
Sri Lankan Crisis: চিন নয় - উগ্র জাতীয়তাবাদ, সংখ্যাগুরুবাদের কারণেই শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in