Sri Lanka: সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারালো ক্ষমতাসীন দল SLPP, ইস্তফা দিতে নারাজ প্রেসিডেন্ট রাজাপক্ষে

শ্রীলঙ্কায় সংখ্যাগরিষ্ঠতা হারালো রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষের ক্ষমতাসীন দল, শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনা (SLPP)। মঙ্গলবার দল ও জোটের অন্তত ৪২ জন সাংসদ জোট ছাড়ায় সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে SLPP।
শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষের বিরুদ্ধে সাধারণ মানুষের বিক্ষোভ
শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষের বিরুদ্ধে সাধারণ মানুষের বিক্ষোভছবি সংগৃহীত

শ্রীলঙ্কায় সংখ্যাগরিষ্ঠতা হারালো রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষের ক্ষমতাসীন দল, শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনা (SLPP)। মঙ্গলবার দল এবং জোটের অন্তত ৪২ জন সাংসদ জোট ছাড়ায় সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে এসএলপিপি।

যে ৪২ জন সাংসদ জোট ছেড়েছেন তাঁদের মধ্যে, ১৪ জন শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির, ১০ জন সরকারের সাংবিধানিক দলগুলির অন্তর্গত, এবং ১২ জন এসএলপিপি সাংসদ। একথা জানিয়েছে জিংহুয়া বার্তা সংস্থা। ২০২০ সালের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন এসএলপিপি জোট ২২৫ আসনের মধ্যে ১৪৬ আসনে জয়ী হয়।

গত কয়েকদিন ধরে দ্বীপরাষ্ট্রে সরকার বিরোধী বিক্ষোভ চলার পাশাপাশি রাজনৈতিক অস্থিরতা শুরু হয়েছে। মঙ্গলবারই একাধিক সাংসদ জোট ছেড়ে বেরিয়ে যাবার কথা ঘোষণা করে। ভাঙন ধরে রাজাপক্ষের নিজের দলেও।

সোমবার রাতে, রাজাপক্ষে জানিয়েছিলেন, তিনি পদত্যাগ করবেন না। তবে সংসদে যে দলের ১১৩টি আসন থাকবে তাকেই সরকার হস্তান্তর করতে প্রস্তুত।

ডেইলি মিরর পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার, দেশজুড়ে জনগণের প্রতিবাদ চলা সত্ত্বেও পর পর রাজনৈতিক সভা করেছেন রাজাপক্ষে। বিক্ষোভরত জনগণের দাবি অবিলম্বে রাষ্ট্রপতি এবং সরকারকে পদত্যাগ করতে হবে।

গোটাবায়া রাজাপক্ষে, তাঁর ভাই মাহিন্দা রাজাপক্ষে সরকারের প্রাক্তন প্রতিরক্ষা সচিব, তামিল বিদ্রোহী টাইগারদের বিরুদ্ধে ২৬ বছরের দীর্ঘ যুদ্ধ শেষ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ২০১৯ সালের রাষ্ট্রপতি নির্বাচনে, তিনি ৬৯ লক্ষ ভোট পেয়ে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার সাথে রাষ্ট্রপতি নির্বাচিত হন।

সম্প্রতি শ্রীলঙ্কায় ডলারের রিজার্ভের অভাব এবং অবমূল্যায়ন, বাধ্যতামূলক অর্থনৈতিক সঙ্কটের কারণে জ্বালানি, এলপিজি, বিদ্যুৎ এবং প্রয়োজনীয় খাদ্যের তীব্র ঘাটতি দেখা দিয়েছে এবং জনগণ রাজাপক্ষের কাছে অবিলম্বে ক্ষমতা ছেড়ে দেওয়ার দাবি জানিয়ে আন্দোলন চালাচ্ছে।

- with inputs from IANS

শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষের বিরুদ্ধে সাধারণ মানুষের বিক্ষোভ
Sri Lanka: শ্রীলঙ্কায় বিরোধী বিক্ষোভ আটকাতে দেশ জুড়ে সোশ্যাল মিডিয়ায় নিষেধাজ্ঞা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in