Sri Lanka: আদানিকে বিদ্যুৎ কেন্দ্র গড়তে দিতে অনুরোধ মোদীর, বিতর্কের পর অস্বীকার শ্রীলঙ্কান আমলার

শ্রীলঙ্কার এক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে তুমুল বিতর্ক দানা বাধলো। যে বিতর্কে নাম জড়িয়েছে শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী গোটাবায়া রাজাপক্ষে, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আদানি গোষ্ঠীর।
Sri Lanka: আদানিকে বিদ্যুৎ কেন্দ্র গড়তে দিতে অনুরোধ মোদীর, বিতর্কের পর অস্বীকার শ্রীলঙ্কান আমলার
গোটাবায়া রাজাপক্ষে, গৌতম আদানি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফাইল ছবি নিউজ মিনিটের সৌজন্যে

শ্রীলঙ্কার এক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে তুমুল বিতর্ক দানা বাধলো। যে বিতর্কে নাম জড়িয়েছে শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী গোটাবায়া রাজাপক্ষে, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আদানি গোষ্ঠীর। এই সপ্তাহের শুরুর দিকে সিলোন ইলেক্ট্রিসিটি বোর্ডের চেয়ারম্যান এমএমসি ফার্ডিনান্দোর এক বক্তব্য ঘিরে এই বিতর্ক শুরু হয়। যদিও বিতর্ক শুরুর পরের দিনেই নিজের বক্তব্য থেকে সরে আসেন ফার্ডিনান্দো।

নিউজ মিনিটে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, ওই সাক্ষাৎকারে শ্রীলঙ্কার বিদ্যুৎ কর্তৃপক্ষের প্রধান জানিয়েছিলেন শ্রীলঙ্কায় ৫০০ মেগাওয়াট বায়ু বিদ্যুতের একটি প্রকল্প আদানী গোষ্ঠীকে দেবার জন্য প্রধানমন্ত্রী রাজাপক্ষেকে অনুরোধ জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শ্রীলঙ্কার সংসদে পাবলিক এন্টারপ্রাইজেস সংক্রান্ত একটি কমিটির শুনানির সময় সাক্ষ্য দিতে গিয়ে তিনি এই কথা বলেন। যদিও, এর দু’দিন পর চেয়ারম্যান জানান, তিনি তার বক্তব্য প্রত্যাহার করছেন। তিনি "আবেগপ্রবণ" এবং চাপের মধ্যে ওই মিথ্যা বিবৃতি দিয়েছিলেন।

তাঁর সাক্ষ্যের এক ভিডিও, শ্রীলঙ্কার সংবাদ সংস্থা নিউজ ফার্স্ট প্রকাশ করেছে। ওই রিপোর্ট অনুসারে, তিনি জানিয়েছেন, “২৪শে নভেম্বর [২০২১], রাষ্ট্রপতি আমাকে একটি বৈঠকের পরে ডাকেন এবং জানান যে ভারতের প্রধানমন্ত্রী মোদি তাকে আদানি গ্রুপের কাছে তাঁকে ওই বিদ্যুৎ প্রকল্প হস্তান্তর করার জন্য চাপ দিচ্ছেন। আমি বলেছিলাম যে এই বিষয়টি আমার বা সিলন ইলেকট্রিসিটি বোর্ডের সাথে সম্পর্কিত নয় এবং এটি বিনিয়োগ বোর্ডের সাথে সম্পর্কিত।”

প্যানেলের প্রধান চারিথা হেরাথকে তখন জিজ্ঞাসা করতে শোনা যায় যে চুক্তিটি "অযাচিত" বলে বিবেচিত হবে কিনা। জবাবে, ফার্ডিনান্দো সম্মত হন এবং বলেন হ্যাঁ, এটি একটি সরকারের সঙ্গে সরকারের চুক্তি, তবে আইনে উল্লিখিত ন্যূনতম খরচ নীতি অনুযায়ী আলোচনা হওয়া উচিত।

এই সংসদীয় শুনানির একদিন পর প্রধানমন্ত্রী গোটাবায়া তা অস্বীকার করেন। এক ট্যুইটে তিনি বলেন, "মান্নারে একটি বায়ু বিদ্যুৎ প্রকল্পের পাইয়ে দেওয়া সংক্রান্ত একটি COPE কমিটির শুনানিতে #lka CEB চেয়ারম্যানের দেওয়া একটি বিবৃতিতে, আমি স্পষ্টভাবে জানাচ্ছি এই প্রকল্পটি কোনো নির্দিষ্ট ব্যক্তি বা সত্তাকে (sic) প্রদান করার কোনো অনুরোধ করার কথা অস্বীকার করছি।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in