Slovenia: স্লোভেনিয়ার নির্বাচনে দক্ষিণপন্থীদের পরাজয়, জয়ী মধ্য বাম দল ফ্রিডম মুভমেন্ট

প্রাথমিক ফলাফল অনুসারে রবার্ট গোলবের নেতৃত্বে এফএম ৩৪.৫৩% ভোট পেয়ে সংসদে ৯০টি আসনের মধ্যে ৪১টি আসন পেয়েছে। প্রসঙ্গত, ১৯৯১ সালে স্লোভেনিয়ার স্বাধীনতার পর থেকে এটাই যে কোনও দলের সর্বাধিক আসন জয়।
Slovenia: স্লোভেনিয়ার নির্বাচনে দক্ষিণপন্থীদের পরাজয়, জয়ী মধ্য বাম দল ফ্রিডম মুভমেন্ট
স্লোভানিয়ায় নির্বাচনী ফল প্রকাশের পর ফ্রিডম মুভমেন্ট দলের সমর্থকদের উচ্ছ্বাস, দলের নেতা ডঃ রবার্ট গোলোবছবি ডঃ রবার্ট গোলোবের ফেসবুক পেজ থেকে সংগৃহীত

স্লোভেনিয়ার সাধারণ নির্বাচনে জয়ী হল মধ্য বাম দল ফ্রিডম মুভমেন্ট (এফএম)। রাজনীতির আঙিনায় নতুন এই বাম রাজনৈতিক দল স্লোভেনিয়ার সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী জেনেজ জানসার নেতৃত্বাধীন মধ্য-দক্ষিণপন্থী স্লোভেনিয়ান ডেমোক্রেটিক পার্টিকে পরাজিত করেছে৷ রবিবার স্লোভেনিয়ার সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

প্রাথমিক ফলাফল অনুসারে রবার্ট গোলবের নেতৃত্বে এফএম ৩৪.৫৩ শতাংশ ভোট পেয়েছে এবং সংসদে ৯০টি আসনের মধ্যে ৪১টি আসন পেয়েছে। প্রসঙ্গত, ১৯৯১ সালে স্লোভেনিয়ার স্বাধীনতার পর থেকে এটাই যে কোনও দলের সর্বাধিক আসন জয়। জিংহুয়া সংবাদমাধ্যম জানিয়েছে, স্লোভেনিয়ান ডেমোক্রেটিক পার্টি ২৩.৫৪ শতাংশ ভোট এবং ২৭টি আসন পেয়েছে।

দেশের অন্য তিন রাজনৈতিক দল সংসদে প্রবেশের জন্য ন্যূনতম জন্য চার শতাংশের ভোটের বাধা অতিক্রম করেছে। চার বছর আগে সংসদে নয়টি রাজনৈতিক দল প্রবেশাধিকার পেয়েছিলো। স্লোভেনিয়ার স্বাধীনতার পর এবারই প্রথম সংসদে সর্বনিম্ন সংখ্যক দল অন্তর্ভুক্ত হতে চলেছে।

এবারের ভোটের ভোটের হার ছিলো ৬৯.৬৯ শতাংশ। চার বছর আগে ভোটের হার ছিল ৫২.৬ শতাংশ এবং যা ২০০০ সালের পর থেকে সর্বোচ্চ ছিল৷

ভোটের ফলাফল প্রকাশের পর রবার্ট গোলোব বলেন, "বেশি সংখ্যায় ভোটদান সবই বলে দিয়েছে৷ এটা স্পষ্ট যে মানুষ পরিবর্তন চায় এবং তাঁরা আমাদের ওপর বিশ্বাস রেখেছে যে আমরা সেই পরিবর্তন আনতে পারবো।" অতি সম্প্রতি কোভিড সংক্রমণ কাটিয়ে ওঠার জন্য তিনি নেট মাধ্যমে তাঁর দলীয় কর্মী সমর্থকদের সম্বোধন করেন।

গোলোব আরও বলেন, "ভুলে যাবেন না, বিশ্বাস প্রত্যাশার তৈরি করে এবং প্রত্যাশা আমাদের দায়িত্ব বাড়িয়ে তোলে। আজ জয় উদযাপন করলেও আগামীকাল একটি নতুন দিন শুরু হবে এবং আগামীকাল থেকে আমরা সেই বিশ্বাসকে ন্যায়সঙ্গত করার জন্য কঠোর পরিশ্রম শুরু করব।"

নতুন সংসদ মে মাসের মাঝামাঝি ডাকা হবে। যার পরে গোলব ছোট দলগুলির সাথে জোটবদ্ধ হয়ে একটি নতুন সরকার গঠন করবেন এবং সেই সরকারের নেতৃত্ব দেবেন বলে আশা করা হচ্ছে। সম্ভবত নির্বাচনে সাত আসন পাওয়া মধ্য-বাম সোশ্যাল ডেমোক্র্যাট এবং পাঁচ আসন পাওয়া বামেদের সঙ্গে জোট বেঁধে সরকার গড়বেন গোলোব।

উল্লেখ্য, গত জানুয়ারি মাসে গঠিত হয় এফএম। যে রাজনৈতিক দল গ্রীন ইকোনমি, গণতান্ত্রিক মূল্যবোধ, আইনের শাসন এবং গণমাধ্যমের স্বাধীনতাকে উন্নীত করার প্রতিশ্রুতি দেয়।

নতুন এই দলের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের প্রধান কাজগুলির মধ্যে থাকবে কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াই করা, জনস্বাস্থ্য ব্যবস্থার উন্নতি করা, জ্বালানি মূল্যের ক্রমবর্ধমান ব্যয় এবং উচ্চ মূল্যস্ফীতি রোধ করা এবং মজুরি বৃদ্ধির জন্য ট্রেড ইউনিয়নগুলির দাবি প্রসঙ্গে আলোচনা করা।

- with Agency Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.