নাভালনির মুক্তির দাবিতে উত্তাল রাশিয়ার ৬০টি শহর
নাভালনির মুক্তির দাবিতে উত্তাল রাশিয়াঅ্যালেক্স কোকচারভের ট্যুইটের সৌজন্যে

নাভালনির মুক্তির দাবিতে উত্তাল রাশিয়ার ৬০টি শহর

মস্কো, ২৪ জানুয়ারি: মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসে কাঁপছে রাশিয়া। সেই ঠান্ডাকে উপেক্ষা করে শনিবার মস্কোর রাস্তায় নেমে এল হাজার হাজার বিক্ষোভকারী। বিরোধী নেতা এবং সমাজসেবী অ্যালেক্সেই নাভালনির মুক্তির দাবিতে উত্তাল হয়ে উঠল মস্কো-সহ রাশিয়ার ৬০টি শহর।

মস্কোর পুস্কিন স্কোয়ারে বিক্ষোভ চলছিল। বিক্ষোভ ঠেকাতে পুলিশ এলে তাদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। পরিস্থিতি সামলাতে পাল্টা লাঠিচার্জ করে পুলিশ। টেনেহিঁচড়ে গাড়িতে একের পর এক বিক্ষোভকারীকে তুলে নিয়ে যায় তারা। প্রশাসন সূত্রে খবর, এই ঘটনায় আড়াই হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বিক্ষোভকারীদের মধ্যে শামিল ছিলেন নাভালনির স্ত্রী ইউলিয়া-ও। তাঁকেও রেয়াত করা হয়নি। গ্রেপ্তার করা হয়েছে ইউলিয়াকে।

পুতিনের সমালোচক হিসেবে পরিচিত নাভালনি গত অগস্টে বিমানযাত্রার সময় আচমকাই অসুস্থ হয়ে পড়েন। তাঁকে বিষপ্রয়োগ করার অভিযোগ ওঠে ভ্লাদিমির পুতিন প্রশাসনের বিরুদ্ধে। এরপরই নাভালনিকে চিকিৎসার জন্য জার্মানিতে নিয়ে যাওয়া হয়। অন্যদিকে, দেশে ফিরলেই নাভালনিকে গ্রেপ্তার করার হুঁশিয়ারি দেয় রুশ প্রশাসন। যদিও সেই হুমকিকে অগ্রাহ্য করেই গত ১৭ জানুয়ারি বার্লিন থেকে মস্কোয় ফিরেছিলেন নাভালনি। বিমানবন্দরে পা রাখতেই তাঁকে গ্রেপ্তার করে পুলিশ।

এক বিক্ষোভকারীর কথায়, 'পরিস্থিতি খারাপ থেকে অতি খারাপের পর্যায়ে পৌঁছেছে। দেশে আইনশৃঙ্খলা বলে কিছু নেই। আমরা যদি চুপ করে বসে থাকি, তাহলে এ রকম পরিস্থিতি চলতেই থাকবে।' প্রেসিডেন্ট পুতিনের উপর ক্ষোভ উগরে দেন বহু বিক্ষোভকারী। গত রবিবার গ্রেপ্তারির সময় নাভালনি তাঁর সমর্থকদের উদ্দেশে বলেছিলেন, 'জানি, আমি ঠিক পথেই আছি। আমি কোনও কিছুকেই ভয় পাই না।'

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in