Shinzo Abe: নির্বাচনী প্রচারে গুলিবিদ্ধ, মৃত্যু হল জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে-র

গুরুতর আহত আবেকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শেষ রক্ষা হয়নি। জানা গেছে ৪১ বছর বয়সী এক ব্যক্তি আবের উদ্দেশ্যে গুলি করেন। তিনি শিনজো আবেকে পছন্দ করতেন না।
জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে
জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেফাইল ছবি, ট্যুইটার থেকে সংগৃহীত

মৃত্যুই হল জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের। শুক্রবার সকালে এক নির্বাচনী সভা চলাকালীন স্থানীয় সময় সকাল সাড়ে ১১টা নাগাদ তিনি গুলিবিদ্ধ হন। গুরুতর আহত আবেকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শেষ রক্ষা হয়নি। জানা গেছে ৪১ বছর বয়সী এক ব্যক্তি আবের উদ্দেশ্যে গুলি করেন। তিনি শিনজো আবেকে পছন্দ করতেন না।

শুক্রবার সকালে জাপানের পশ্চিমাঞ্চলের শহর নারা-তে নির্বাচনী প্রচারে বক্তব্য রাখছিলেন শিনজো আবে। জাপানের সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী আবে গুলিবিদ্ধ হবার পর সন্দেহভাজন একজনকে গ্রেপ্তার করা হয়। এনএইচকে সূত্র অনুসারে ৪১ বছর বয়স্ক ধৃত ব্যক্তির নাম টেটসুয়া ইয়ামাগামি। গুলিতে গুরুতর আহত আবে মুহূর্তেই মাটিতে লুটিয়ে পড়েন ও জ্ঞান হারান। উল্লেখ্য, জাপানে গুলিচালনার ঘটনা বিরল। কারণ সে দেশে হ্যান্ডগান জাতীয় অস্ত্র নিষিদ্ধ।

আবের মৃত্যুসংবাদ ঘোষণা করতে গিয়ে দেশের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই ঘটনার নিন্দা করেন। তিনি বলেন, জাপানবাসী এই ঘটনায় স্তম্ভিত। তিনি আরও বলেন, নির্বাচন প্রক্রিয়া চলাকালীন এই নৃশংসতা ক্ষমাহীন। শিনজো আবের মৃত্যুতে বিভিন্ন দেশের রাষ্ট্রনায়করা গভীর শোক প্রকাশ করেছেন।

১৯৫৪ সালের ২১ সেপ্টেম্বর জন্ম শিনজো আবের। ১৯৯৩ সালে তিনি প্রথম সংসদে নির্বাচিত হন। জাপানের লিবারেল ডেমোক্রেটিক পার্টির সভাপতি এবং জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন ২০০৬ থেকে ২০০৭ পর্যন্ত। এর আগে ২০০৫-০৬-এ তিনি চিফ ক্যাবিনেট সেক্রেটারির দায়িত্ব পালন করেন। পরবর্তী সময়ে ২০১২ থেকে একটানা তিনি ২০২০ পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনিই সে দেশের সর্বাধিক সময়ের প্রধানমন্ত্রী।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in