Ukraine Crisis: মধ্যস্থতার ভূমিকায় চীন, সৌদি-ইরানের পর জট কাটতে চলেছে রাশিয়া-ইউক্রেনের!

রাশিয়া যুদ্ধের পর থেকে এই প্রথম ফোনে কথা বললেন জেলেনস্কি এবং শি জিনপিং। সূত্র মারফত জানা যাচ্ছে, দুই দেশের প্রধানের মধ্যে যুদ্ধ নিয়েই আলোচনা হয়েছে।
জটমুক্ত হতে পারে রাশিয়া ইউক্রেন যুদ্ধ
জটমুক্ত হতে পারে রাশিয়া ইউক্রেন যুদ্ধগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

এবার কি রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ শেষের পথে? ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে ফোনে কথা বললেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সৌদি আরব ও ইরানের মতো কি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ফের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করতে পারবে জিনপিং? সেদিকেই তাকিয়ে আন্তর্জাতিক কূটনৈতিক মহল।

দীর্ঘ সময় ধরে চলছে রুশ-ইউক্রেন যুদ্ধ। দুই দেশের যুদ্ধে প্রাণ হারিয়েছেন অনেকেই। রাশিয়ার সাথে যুদ্ধ করার জন্য পশ্চিমী দেশগুলি থেকেও প্রচুর সাহায্য পেয়েছেন জেলেনস্কি। যুদ্ধ সরঞ্জাম থেকে শুরু করে আর্থিক সহায়তার হাত বাড়িয়েছিল আমেরিকা, ব্রিটেন, জার্মানি সহ একাধিক শক্তিধর দেশ। তবে আন্তর্জাতিক মহল মনে করছে, সেই যুদ্ধ এবার মিটতে চলেছে।

রাশিয়া যুদ্ধের পর থেকে এই প্রথম ফোনে কথা বললেন জেলেনস্কি এবং শি জিনপিং। সূত্র মারফত জানা যাচ্ছে, দুই দেশের প্রধানের মধ্যে যুদ্ধ নিয়েই আলোচনা হয়েছে। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে শান্তি বজায় রাখার জন্য চীনা প্রেসিডেন্ট জিনপিং মধ্যস্থতা করবেন।

আরও জানা যাচ্ছে, ইউক্রেনের রাজধানী কিয়েভে চীন নিজেদের প্রতিনিধি পাঠাবে পর্যবেক্ষণের জন্য। পাশাপাশি যাতে দ্রুত সমস্যার সমাধান হয় সেই বিষয়েও কাজ করবেন ওই প্রতিনিধিরা।

চীনের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, শি জিনপিং-র মধ্যস্থতাতে রাশিয়ার কোনো আপত্তি নেই। রাশিয়াও চেয়েছিল আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধানের। কিন্তু ইউক্রেন কোনো যুক্তিই শুনতে রাজি ছিল না। তাই যুদ্ধ থামানো যায়নি।

প্রসঙ্গত উল্লেখ্য, কূটনৈতিক মহল এখন চীনের দিকে তাকিয়ে। কারণ সম্প্রতি সৌদি ও ইরানের মধ্যে মিত্রতা স্থাপন করে নজির গড়েছেন শি জিনপিং। সেই একই পদ্ধতি অবলম্বন করে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ চিরতরে বন্ধ করতে পারে কিনা সেটাই দেখার।

জটমুক্ত হতে পারে রাশিয়া ইউক্রেন যুদ্ধ
Sudan Crisis: গৃহযুদ্ধে জ্বলছে সুদান, মৃত্যুর সংখ্যা বেড়ে ২০০, আহত ১৮০০-র অধিক!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in