নেপাল কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কৃত প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি

নেপাল কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কৃত প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি
নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলিফাইল ছবি উইকিপিডিয়া থেকে সংগৃহীত

নেপালের শাসক দল নেপাল কমিউনিস্ট পার্টি (এনসিপি) থেকে বহিষ্কৃত হলেন প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি। রবিবার দলের স্ট্যান্ডিং কমিটির বৈঠকে তাঁকে দল থেকে বহিষ্কার করা হয় এবং দলের প্রাথমিক সদস্যপদ বাতিল করা হয়।

উল্লেখ্য এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী কে পি শর্মা অলি তাঁর সাম্প্রতিক কাজকর্মের ব্যাখ্যা দিতে ব্যর্থ হন। এরপরেই অলি দলের নীতি ভঙ্গ করার অভিযোগে অভিযুক্ত হন। বৈঠকে প্রচন্ড দাহাল, মাধব নেপাল গোষ্ঠীর সিদ্ধান্তে কে পি শর্মা অলিকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে তাঁকে দলের পদ থেকেও সরিয়ে দেওয়া হয়েছিলো। দ্য হিমালয়ান টাইমস-এর এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

'ওলি বনাম প্রচণ্ড'র লড়াইকে কেন্দ্র করে গত কয়েকমাস ধরেই টালমাটাল অবস্থা নেপালে। গত ২০ ডিসেম্বর সেই লড়াইকে নয়া মাত্রা দিয়ে সংসদ ভেঙে দেন প্রধানমন্ত্রী ওলি। ঘোষণা করা হয়, ৩০ এপ্রিল এবং ১০ মে দু'দফায় নির্বাচন হবে দেশে। এ নিয়ে নেপালজুড়ে শোরগোল পড়ে গেলে ওলি বলেন, 'আমার সরকারের বিরুদ্ধে নানা চক্রান্ত চলছিল। ঠিকভাবে কাজ করা যাচ্ছিল না। তাই নতুন করে জনমত নেওয়ার সিদ্ধান্ত নিলাম।'

নেপালে শাসকদলের অন্দরে কোন্দল তুঙ্গে উঠতেই প্রচন্ড অভিযোগ করেন সরকার ভেঙে ঘুরপথে দলের উপর কর্তৃত্ব মজবুত করতে চাইছেন প্রধানমন্ত্রী কেপি ওলি। এর পরেই পাল্টা কেন্দ্রীয় কমিটির বৈঠক ডেকে অলিকেই দলের কো-চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেন পুষ্পকমল দাহাল ওরফে প্রচণ্ড। শাসক নেপাল কমিউনিস্ট পার্টি এক আলাদা কেন্দ্রীয় কমিটির বৈঠক ডাকে। যেখানে প্রধানমন্ত্রী কেপি ওলি ঘোষণা করেন নতুন ১,১৯৯ জন সদস্যের কমিটি গঠন করা হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in