Peru: শেষ ২০ বছরে এই প্রথম নির্বাচনে জয়ী ৪৯ মহিলা সদস্য

নিবার পেরুর ন্যাশনাল জুরি অফ ইলেকশন জানিয়েছে ২০২১-২০২৬ সময়সীমার জন্য পেরুতে নির্বাচিত হয়েছেন ১৩০ জন সদস্য। উল্লেখযোগ্য ভাবে গত ২০ বছরের মধ্যে এবারই প্রথম সংসদে নির্বাচিত হয়েছেন ৪৯ জন মহিলা।
নির্বাচনে জয়ের পর পেড্রো কাস্টিলো
নির্বাচনে জয়ের পর পেড্রো কাস্টিলোজে এফ জারামার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

পেরুর চূড়ান্ত নির্বাচনী ফলাফল সামনে এসেছে। শনিবার পেরুর ন্যাশনাল জুরি অফ ইলেকশন জানিয়েছে ২০২১-২০২৬ সময়সীমার জন্য পেরুতে নির্বাচিত হয়েছেন ১৩০ জন সদস্য। উল্লেখযোগ্য ভাবে গত ২০ বছরের মধ্যে এবারই প্রথম সংসদে নির্বাচিত হয়েছেন ৪৯ জন মহিলা।

এবারের নির্বাচনে ফ্রী পেরু (পিএল) এবং পপুলার ফোর্স (এফপি) দুই দলের পক্ষেই ১১ জন করে মহিলা সদস্য নির্বাচিত হয়েছেন। এছাড়াও অ্যালায়েন্স ফর প্রগ্রেসের পক্ষে নির্বাচিত হয়েছেন ৮ জন মহিলা সদস্য। এছাড়াও পপুলার অ্যাকশন, পপুলার রিনোভেশন, মুভ ফরওয়ার্ড দলের পক্ষ থেকে ৪ জন করে মহিলা সদস্য নির্বাচিত হয়েছেন। টুগেদার ফর পেরু দলের পক্ষে নির্বাচিত হয়েছেন ৩ জন মহিলা সদস্য। বাকি মহিলা সদস্যরা হলেন পারপেল পার্টি, উই ক্যান পেরু এবং উই আর পেরু দলের পক্ষে।

গত ৬ জুন পেরুতে নির্বাচন হয়। যে নির্বাচনে বামপন্থী ফ্রী পেরু পার্টির প্রার্থী পেড্রো কাস্টিলো প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন দক্ষিণপন্থী পপুলার ফোর্সের প্রার্থী কেইকো ফুজিমোরির বিরুদ্ধে। গণনার শেষ পর্যায় পর্যন্ত পেড্রো কাস্টিলো পেয়েছেন ৫০.২ শতাংশ ভোট এবং ফুজিমোরি পেয়েছেন ৪৯.৯ শতাংশ ভোট।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in