পেগাসাস দিয়ে চরবৃত্তি হয়েছে, জানালেন ফ্রান্সের গোয়েন্দারা

ফ্রান্সের সাংবাদিকদের ফোনে যে আড়ি পাতা হয়েছে তার প্রমাণ মিলেছে। প্যারিসের তদন্তমূলক সংবাদমাধ্যম মিডিয়াপার্ট এমনটাই জানিয়েছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স সুমিত্রা নন্দন

পেগাসাস দিয়ে চরবৃত্তিই করা হয়েছে। এমনটাই জানাল ফ্রান্স সরকারের সাইবার সিকিউরিটি বিভাগ। প্রাথমিক তদন্তে এমনই তথ্য উঠে এসেছে। তারা স্পষ্টই জানিয়েছে, ফ্রান্সের সাংবাদিকদের ফোনে যে আড়ি পাতা হয়েছে তার প্রমাণ মিলেছে। প্যারিসের তদন্তমূলক সংবাদমাধ্যম মিডিয়াপার্ট এমনটাই জানিয়েছে।

প্রসঙ্গত, রাফাল সংক্রান্ত অনিয়মের অভিযোগ এই সংস্থাই প্রথম সামনে এনেছিল। এদিকে এই প্রথম কোনও দেশের সরকারি সংস্থার তদন্তে জানা গেল যে, পেগাসাস স্পাইওয়্যার চরবৃত্তিতেই ব্যবহার করা হয়েছে। ফ্রান্সের গোয়েন্দারা ইজরায়েলেও যান। তাঁদের প্রাথমিক রিপোর্ট বলছে, দু’জন সাংবাদিকের ফোন যে ট্যাপ করা হয়েছে তা প্রমাণিত। এবার এই তালিকায় যাদের নাম আছে, সেটা দেখা হবে। এই তদন্ত রিপোর্টে মোদির অস্বস্তি বেড়েছে।

পেগাসাস ইস্যুতে মোদি সরকার এখনও তদন্ত করতে নারাজ। ভারতে একমাত্র পশ্চিমবঙ্গ সরকার তদন্ত কমিশন গড়েছে। প্রাক্তন বিচারপতিরা এই তদন্ত করছেন। শুক্রবারও সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী বলেছেন, দেশের অসংখ্য গুরুত্বপূর্ণ ইস্যু আছে। বিরোধীরা চায় না মানুষের ইস্যুতে কথা বলতে। তাই তারা এমন একটি ইস্যুতে আটকে রয়েছে। বিরোধীদের বক্তব্য, পেগাসাস নিয়ে সরকার তদন্ত শুরু না করলে সংসদে বিক্ষোভ চলবেই।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in