Pegasus: নজরদারি কাণ্ডে তদন্ত করতে চলেছে চার দেশ, কিন্তু এখনও নারাজ ভারত

ভারত ইতিমধ্যে অভিযোগ অস্বীকার করেছে। পাশাপাশি জানিয়ে দিয়েছে তদন্ত প্রক্রিয়া চলবে না। শুক্রবার সংসদে সেকথা স্পষ্ট জানিয়েও দিলেন স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অজয় কুমার।
ছবি- প্রতীকী
ছবি- প্রতীকীসংগৃহীত

গোটা বিশ্ব যতই তোলপাড় হয়ে যাক না কেন। কেন্দ্র এখনও পেগাসাস কাণ্ডে তদন্ত প্রক্রিয়া শুরু করতে নারাজ। বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিবর্গের পাশাপাশি প্রাক্তন ও বর্তমান মিলিয়ে প্রায় ১৪ জন রাষ্ট্রপ্রধান আড়িপাতার টার্গেটে ছিলেন। বিভিন্ন দেশ নিজেদের মতো করে ইতিমধ্যে তদন্ত প্রক্রিয়া শুরু করেছে।

এমনকী, এনএসও'র দেশ ইজরায়েলও তদন্ত শুরু করেছে। কিন্তু ভারত ইতিমধ্যে অভিযোগ অস্বীকার করেছে। পাশাপাশি জানিয়ে দিয়েছে তদন্ত প্রক্রিয়া চলবে না। শুক্রবার সংসদে সেকথা স্পষ্ট জানিয়েও দিলেন স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অজয় কুমার। ইতিমধ্যে ফ্রান্স প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁর ফোনে আড়ি পাতার তথ্য ফাঁস হওয়ার পর আইনি প্রক্রিয়া শুরু করেছে সেদেশের সরকারি সংস্থা প্যারিস প্রসিকিউটর’স অফিস।

ইজরায়েলের প্রতিরক্ষা বিভাগও এই ইস্যুতে একটি রিভিউ কমিশন গঠন করেছে। এদিকে মেক্সিকো জেনেছে, প্রায় ৩২ কোটি ডলার দিয়ে পেগাসাস স্পাইওয়ার কেনা হয়েছিল। গোটা ঘটনার পিছনে কতটা আর্থিক দুর্নীতি আর কতটা রাজনৈতিক চক্রান্ত কাজ করেছে, তা তদন্ত করে দেখতে কমিটি গড়া হয়েছে সেই দেশের সরকারের পক্ষ থেকে। তদন্ত শুরু হয়েছে আলজিরিয়াতেও।

অন্যদিকে, শুধু ভারত নয়, পেগাসাস স্পাইওয়ার ব্যবহার করে চরবৃত্তি চালিয়েছে মরক্কোও। এমনই অভিযোগ উঠেছে। যদিও সেই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে মরক্কো প্রশাসন। মানহানির মামলা করেছে অ্যামনেস্টির বিরুদ্ধে। তারপরেও গত বুধবার এই ফাঁস হওয়া তথ্যের সূত্র জানতে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে মরক্কোর প্রেসিডেন্সি অব দ্য পাবলিক প্রসিকিউশন। একাধিক দেশ রাষ্ট্রসঙ্ঘের হস্তক্ষেপ চেয়েছে।
কিন্তু কেন রাজি হচ্ছে না মোদি সরকার?

সংসদে তুমুল বিক্ষোভ দেখাচ্ছে বিরোধীরা। সুপ্রিম কোর্টেও সরকারের বিরুদ্ধে আবেদন জমা পড়েছে। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও বিচারবিভাগীয় তদন্তের দাবি তুলেছেন। বিরোধীদের সাফ বক্তব্য, সংসদে তথ্য-প্রযুক্তিমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ যে বিবৃতি দিলেন, তাতে কেন সরকার স্পষ্ট করছে না যে, কে বা কারা এটির অপব্যবহার করেছে, তা জানতে তদন্ত করা হবে। সরকার কিনেছে বলে অভিযোগ অস্বীকার করেছে কেন্দ্র। কিন্তু এনএসও'র নিয়ম, এই স্পাইওয়্যার সরকার ছাড়া কেউই কিনতে পারে না। তাহলে এই স্পাইওয়ারের আসল ক্রেতা কে?

রাষ্ট্রমন্ত্রী অজয় কুমার বলেছেন, ‘পেগাসাস নিয়ে আমরা বিস্তারিতভাবে ব্যাখ্যা দিয়েছি। সুতরাং, তদন্তের প্রশ্নই নেই। বিরোধীদের কাছে ইস্যু নেই। তাই এসব অসত্য অভিযোগ নিয়ে শোরগোল করছে।'

প্রসঙ্গত, পেগাসাস কাণ্ডের জেরে বিজেপি এবং বিরোধী দলের নেতা-মন্ত্রীরা নন, কেন্দ্রীয় সরকারের শীর্ষ আধিকারিকরাও শঙ্কা, ক্ষোভ ও অবিশ্বাসের মধ্যে আছেন। কয়েকজন উচ্চপদস্থ আমলা দ্রুত মোবাইল হ্যান্ডসেট বদল করে ফেলছেন। এমনকী, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ হয়েছে কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রক ও দফতরের আধিকারিকের।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in