Passport Index: শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষে জাপান, ৮৭ নম্বরে ভারত

সমীক্ষানুযায়ী জাপানের পাসপোর্ট ব্যবহার করে বিশ্বের ১৯৩ টি দেশে ভ্রমণ করা যায়। ভিসা ছাড়াই এই ভ্রমণ করা যাবে। দ্বিতীয় স্থানে থাকা সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া থেকে যাওয়া যাবে ১৯২ টি দেশে।
Passport Index: শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষে জাপান, ৮৭ নম্বরে ভারত
গ্রাফিক্স- সুমিত্রা নন্দন

প্রকাশিত হল বিশ্বের সবথেক শক্তিশালী পাসপোর্টের তালিকা। প্রতিটা দেশের পাসপোর্টের ক্ষমতা নিয়ে সমীক্ষা চালিয়েছে Henley & Partners. সেই তালিকায় শীর্ষে আছে জাপান, যুগ্ম দ্বিতীয় সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। পূর্বের তুলনায় উন্নতি করলেও এখনও দুর্বল ভারতীয় পাসপোর্ট।

এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণের জন্য পাসপোর্ট গুরুত্বপূর্ণ নথি। পাসপোর্টের ক্ষমতা বিচার হয় মূলত ঐ পাসপোর্ট থেকে সর্বোচ্চ কয়টি দেশে যাওয়া যায় তার নিরিখে। এছাড়াও বিভিন্ন ধরণের সুযোগ সুবিধা থাকে। সমীক্ষানুযায়ী জাপানের পাসপোর্ট ব্যবহার করে বিশ্বের ১৯৩ টি দেশে ভ্রমণ করা যায়। ভিসা ছাড়াই এই ভ্রমণ করা যায়।

দ্বিতীয় স্থানে থাকা সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া থেকে যাওয়া যায় ১৯২ টি দেশে। ১৯০ টি দেশে ভ্রমণ করা যায় তৃতীয় স্থানে থাকা জার্মানি ও স্পেনের পাসপোর্টের মাধ্যমে। চতুর্থ স্থানে রয়েছে ফিনল্যান্ড, ইতালি ও লুক্সেমবার্গ। ১৮৯ টি দেশে যাওয়া যায়। অস্ট্রিয়া, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও সুইডেন আছে পঞ্চম স্থানে। এই কটি দেশের পাসপোর্টের দ্বারা ভ্রমণ করা যায় মোট ১৮৮ টি দেশে।

১৮৭ টি দেশে যাওয়া যায় ষষ্ঠ স্থানে থাকা ফ্রান্স, আয়ারল্যান্ড, পর্তুগাল ও যুক্তরাজ্যের পাসপোর্টে। বেলজিয়াম, নিউজিল্যান্ড, নরওয়ে, সুইটজারল্যান্ড ও আমেরিকার পাসপোর্ট আছে সাত নম্বরে। এই দেশগুলির পাসপোর্টে ঘোরা যায় ১৮৬ টি দেশ। অষ্টম স্থানে আছে, অস্ট্রেলিয়া, ক্যানাডা, চেক প্রজাতন্ত্র, গ্রীস ও মালতা। হাঙ্গেরির অবস্থান নবম। দশম স্থানে লিথুয়ানিয়া, পোল্যান্ড ও শ্লোভাকিয়া।

ভারতের স্থানে ৮৭ নম্বরে। ভারতের পাসপোর্ট ব্যবহার করে ভ্রমণ করা যাবে মাত্র ৬০ টি দেশে। চীনের পাসপোর্টে যাওয়া যাবে ৮০ টি দেশে। অবস্থান ৬৯ নম্বরে। অন্যদিকে মহাশক্তিধর দেশ রাশিয়ার পাসপোর্টের মাধ্যমে যাওয়া যাবে ১১৯ টি দেশে। বিশ্বের মধ্যে ৫০ নম্বরে অবস্থান পুতিনের দেশের। ভারতের থেকেও খারাপ অবস্থায় নেপাল, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ। বাংলাদেশ ১০৪, নেপাল ১০৬ (৩৮ টি দেশ), পাকিস্তান ১০৯ (৩২ টি দেশ), এবং আফগানিস্তান আছে ১১২ নম্বরে (২৭ টি দেশ)।

উল্লেখ্য, বিগত পাঁচ বছরেও পাসপোর্টের ক্ষমতায় শীর্ষে থাকত পশ্চিমারা। কিন্তু উল্লেখযোগ্য ভাবে এশিয়ার দেশগুলির এগিয়ে আসা কার্যত চ্যালেঞ্জর মুখে ফেলেছে ইউরোপীয় দেশগুলিকে।

Passport Index: শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষে জাপান, ৮৭ নম্বরে ভারত
Sri Lanka: বিক্রমাসিংহে রাষ্ট্রপতি, ক্ষোভে ফুঁসছে বিক্ষোভকারীরা, উঠল 'রনিল গো হোম' শ্লোগান

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in