Panjshir: তালিবান ঘাঁটিতে রহস্যময় যুদ্ধবিমানের হামলা, নতুন করে উত্তপ্ত পঞ্জশির
ছবি - প্রতীকী

Panjshir: তালিবান ঘাঁটিতে রহস্যময় যুদ্ধবিমানের হামলা, নতুন করে উত্তপ্ত পঞ্জশির

এক ভিডিও বার্তায় মাসুদ বলেন, ‘আমরা এখনও পঞ্জশিরে তালিবানের বিরুদ্ধে প্রতিরোধ চালিয়ে যাচ্ছি। শেষ রক্তবিন্দু পর্যন্ত চালিয়ে যাব।’

তালিবানদের পঞ্জশির দখলের দাবির ঠিক একদিন পরেই এই উপত্যকায় তালিবানের ঘাঁটি লক্ষ্য করে সামরিক বিমান হামলা চালাল। তবে কারা এই হামলা চালিয়েছে, তা এখনও জানা যায়নি। স্থানীয় সংবাদ মাধ্যমগুলোয় এই খবর প্রকাশিত হয়েছে।

পঞ্জশির দখলে পাক বাহিনী তালিবানকে সাহায্য করেছে বলেও অভিযোগ উঠেছে। গত ১৫ আগস্টের পর থেকে আফগানিস্তানের একের পর এক প্রদেশ দখল করতে থাকে তালিবানরা। শুধু প্রতিরোধ গড়ে তোলেন পঞ্জশির প্রদেশ নেতা আহমেদ মাসুদ। তাঁর বাহিনী নিয়ে তালিবদের প্রবেশ রুখে দেন। এক কথায় পঞ্জশিরে ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট (উত্তরের জোট)-এর কড়া প্রতিরোধের সামনে পড়ে তালিব যোদ্ধারা।

কয়েকদিন লড়াইয়ের পর সোমবার পঞ্জশির প্রদেশ দখল করেছে তারা, এমনই দাবি করে তালিবান। সোমবার শোনা গিয়েছে, উত্তরের জোটের মুখপাত্র ফাহিম দাশতি-সহ একাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে। মাসুদের বাড়ি দখলের ছবি-ভিডিও প্রকাশ করে তালিবান। সেখানকার গভর্নর অফিসেও পতাকা তুলতে দেখা গিয়েছিল তালিবদের।

যদিও লড়াই এখনও শেষ হয়নি বলেই সোমবার হুঙ্কার দিয়েছিলেন আহমেদ মাসুদ। তালিবানের পঞ্জশির দখলের পর এক ভিডিও বার্তায় মাসুদ বলেন, ‘আমরা এখনও পঞ্জশিরে তালিবানের বিরুদ্ধে প্রতিরোধ চালিয়ে যাচ্ছি। শেষ রক্তবিন্দু পর্যন্ত চালিয়ে যাব।’

সোমবার শোনা যায়, আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন। ভিডিও বার্তায় সেই দাবি খারিজ করে সালেহ দাবি করেছেন, পঞ্জশিরেই তিনি আছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in