Panjshir: তালিবানের সাথে সংঘর্ষে নিহত বিরোধী জোটের মুখপাত্র, শান্তি আলোচনার প্রস্তাব মাসুদের

তালিবানদের সাথে শান্তি আলোচনার ডাক দিয়েছেন আহমেদ মাসুদ। নিজের ফেসবুকে তিনি লেখেন, তালিবানদের সাথে শান্তি আলোচনায় যেতে প্রস্তুত উত্তরের জোট। তবে তার আগে পঞ্জশিরে থেকে তালিবান বাহিনীকে সরতে হবে।
Panjshir: তালিবানের সাথে সংঘর্ষে নিহত বিরোধী জোটের মুখপাত্র, শান্তি আলোচনার প্রস্তাব মাসুদের
ফহিম দাস্তি এবং আহমেদ মাসুদফাইল ছবি

পঞ্জশিরে তালিবানদের সাথে গুলির লড়াইয়ে নিহত হলেন তালিবান বিরোধী জোটের মুখপাত্র ফহিম দাস্তি। আফগানিস্তান নিউজ সংস্থা টোলো নিউজে এই সংবাদ প্রকাশ করা হয়েছে। টোলো নিউজের প্রধান সাদ মোহসেনি এই খবরে ট‍্যুইটারে দুঃখ প্রকাশ করেছেন।

রবিবার মৃত্যু হয়েছে ফাহিম দাস্তির। তিনি আফগানিস্তানের জামাত-ই-ইসলামি নামক রাজনৈতিক দলের সদস্য ছিলেন। এছাড়াও ফেডারেশন অফ আফগান জার্নালিস্টের সদস্যও ছিলেন। পঞ্জশিরে তালিবানদের সাথে লড়াইয়ের আপডেট নিজের ট‍্যুইটারে দিতেন ফাহিম। রবিবারও ট‍্যুইট করে তিনি জানিয়েছিলেন পঞ্জশিরে থেকে তালিবান পিছু হটছে।

'ন‍্যাশনাল রেজিট‍্যান্স ফ্রন্ট অফ আফগানিস্তান'-এর সোশ্যাল মিডিয়া পেজে ফাহিম দাস্তিকে শহিদের তকমা দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, 'আজ আমরা দু'জন ভাই, তথা সহকর্মী তথা যোদ্ধাকে হারিয়েছি। আমির সাহেব মাসুদের অফিসের প্রধান ফাহিম দাস্তি এবং জেনারেল সাহিব আব্দুল ঝোর। আপনাদের শহিদ।"

ফাহিম দাস্তির মৃত্যুর খবরের মাঝেই তালিবানদের সাথে শান্তি আলোচনার ডাক দিয়েছেন উত্তরের তালিবান বিরোধী জোটের প্রধান আহমেদ মাসুদ। নিজের ফেসবুকে এক দীর্ঘ পোস্টে তিনি লেখেন, ধর্ম ও নৈতিকতার খাতিরে তালিবানদের সাথে শান্তি আলোচনায় যেতে প্রস্তুত উত্তরের জোট। তবে তার আগে পঞ্জশিরে ও তার পার্শ্ববর্তী আন্দারাব উপত্যকা থেকে তালিবান বাহিনীকে সরতে হবে। পঞ্জশিরে তালিব যোদ্ধারা ক্রমাগত আক্রমণ করছে। দুই দলেরই প্রাণহানি হচ্ছে। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে চায় প্রতিরোধ বাহিনী।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in