Palestine: বাড়ছে উত্তাপ - ওয়েস্ট ব্যাঙ্কে ইজরায়েলি সেনার সঙ্গে সংঘর্ষে আহত বহু প্যালেস্তিনীয়

ওয়েস্ট ব্যাঙ্কের বেশ কয়েকটি শহর ও গ্রামে ইজরায়েলি সেনার সাথে সংঘর্ষে বহু প্যালেস্তিনীয় বিক্ষোভকারী আহত হয়েছেন। একথা জানিয়েছে প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি।
ওয়েস্ট ব্যাঙ্কের রাস্তায় টায়ার পুড়িয়ে বিক্ষোভ
ওয়েস্ট ব্যাঙ্কের রাস্তায় টায়ার পুড়িয়ে বিক্ষোভছবি আলগেমিনারের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ওয়েস্ট ব্যাঙ্কের বেশ কয়েকটি শহর ও গ্রামে ইজরায়েলি সেনার সাথে সংঘর্ষে বহু প্যালেস্তিনীয় বিক্ষোভকারী আহত হয়েছেন। একথা জানিয়েছে প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি।

শুক্রবার এক সংঘর্ষে, পাঁচজনকে গোলাবারুদ দিয়ে, চারজনকে রাবার বুলেট দিয়ে গুলি করা হয়। এছাড়াও বেশ কিছু মানুষ টিয়ার গ্যাসের কারণে আহত হয়েছেন। রেড ক্রিসেন্ট সোসাইটিকে উদ্ধৃত করে একথা জানিয়েছে জিংহুয়া সংবাদসংস্থা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বড়ো সংখ্যায় বসতি বিরোধী বিক্ষোভকারীরা গ্রামের উপকণ্ঠে অবস্থানরত ইজরায়েলি সেনাদের দিকে পাথর ছুঁড়েছে এবং রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখিয়েছে।

এদিকে, কালকিলিয়ার জনপ্রিয় প্রতিরোধের প্যালেস্তিনীয় কো-অরডিনেটর মুরাদ ইশতেইউই জিংহুয়াকে জানিয়েছেন, কাফর কাদ্দুম গ্রামে সংঘর্ষের সময় ইজরায়েলি সেনাবাহিনী "গোলাবারুদ এবং টিয়ার গ্যাস দিয়ে প্রতিবাদকারীদের নির্মমভাবে আক্রমণ করে"। যদিও ইজরায়েলি কর্তৃপক্ষ ঘটনা সম্পর্কে কোনো মন্তব্য করেনি।

শুক্রবার সকালে পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ সংলগ্ন অঞ্চলে ইজরায়েলি পুলিশের সাথে সংঘর্ষের সময় ১৫৩ জন প্যালেস্তিনীয় আহত হওয়ার কয়েক ঘন্টা পরে পশ্চিম তীরের বেশ কয়েকটি শহর ও গ্রামে সংঘর্ষ শুরু হয়।

রোজা শুরু হবার পর থেকে গত তিন সপ্তাহে পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ইসরায়েল ও প্যালেস্তিনীয়দের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

প্যালেস্তিনীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, জানুয়ারি থেকে ওয়েস্ট ব্যাঙ্কে ইজরায়েলি সেনাদের হাতে মহিলা ও শিশুসহ ৪২ জন প্যালেস্তিনীয় নিহত হয়েছে। অন্যদিকে, ২২ শে মার্চ থেকে ইজরায়েলে ধারাবাহিক গুলি হামলায় ১৪ ইজরায়েলি নিহত হয়েছে।

প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ পার্টি এবং ইসলামিক প্রতিরোধ আন্দোলন (হামাস) সহ ফিলিস্তিনি উপদলগুলি ওয়েস্ট ব্যাঙ্ক এবং পূর্ব জেরুজালেমে বর্তমান উত্তেজনা বৃদ্ধির নিন্দা করেছে।

প্যালেস্তিনীয়দের অধিকারে থাকা ওয়েস্ট ব্যাঙ্ক এবং পূর্ব জেরুজালেম ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে ইজরায়েল দখল করে। যে বিবাদ এখনও মেটেনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in