Pakistan: ভয়াবহ বন্যায় পাকিস্তানের এক তৃতীয়াংশ জলের তলায়, মৃত ১১৩০, ক্ষতি ১০ বিলিয়ন ডলার

পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রী আহসান ইকবাল বলেন, আর্থিক ক্ষতির পরিমাণ ধীরে ধীরে বাড়ছে। প্রাথমিক অনুমানে করা যাচ্ছে ১০ বিলিয়ন ডলারেরও বেশি ক্ষতি হয়েছে।
ভয়াবহ বন্যায় বিধ্বস্ত পাকিস্তান
ভয়াবহ বন্যায় বিধ্বস্ত পাকিস্তানছবি সংগৃহীত

ভয়াবহ বন্যার কবলে পড়েছে পাকিস্তান। ইতিমধ্যেই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। দেশের এক তৃতীয়াংশ জলের তলায়। সম্পত্তি ক্ষয়ক্ষতির পরিমাণ ১০ বিলিয়ন ডলারেরও বেশি। এমনটাই জানাচ্ছে পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রী। ভারতের তরফ থেকে সমস্ত রকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে প্রতিবেশী এই দেশটিকে।

পাকিস্তানের বন্যা ক্রমশ ভয়ঙ্কর রূপ ধারণ করছে। দেশের এক-তৃতীয়াংশ জলের তলায় চলে গেছে। অনাহারে রয়েছেন বহু মানুষ। বিরাট আর্থিক ক্ষতির মুখে পড়েছে দক্ষিণ-এশিয়ার দেশটি। পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রী আহসান ইকবাল জানিয়েছেন, আর্থিক ক্ষতির পরিমাণ ধীরে ধীরে বাড়ছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে ১০ বিলিয়ন ডলারেরও বেশি ক্ষতি হয়েছে। এমন ভয়ঙ্কর বন্যায় দেশের ১১৩০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। ৩৩ মিলিয়নের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

টানা বৃষ্টিতে দেশের সেতু, বাড়ি, রাস্তা সহ একাধিক নির্মাণ ভেসে গেছে। মন্ত্রী ইকবাল এও বলেন ২০১০ সালে যে বন্যার সাক্ষী থেকেছে পাকিস্তান তার থেকেও এটা ভয়াবহ আকার ধারণ করেছে। পাকিস্তানকে সাহায্যের জন্য বিশ্বের শক্তিধর দেশগুলিকে এগিয়ে আসার আবেদন জানিয়েছেন তিনি।

পাক অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেন, দেশে খাদ্য সংকট মেটাতে ভারতের কাছে কমদামে সবজি আমদানির জন্যও আলোচনা হতে পারে। রবিবার প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ জানান, গ্রামের পর গ্রাম নিশ্চিহ্ন হয়ে গেছে, লক্ষাধিক ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। হেলিকপ্টারে করে প্লাবিত এলাকা পর্যবেক্ষণও করেন তিনি।

ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের পক্ষ থেকে পাকিস্তানকে ১.১ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। আইএমএফ-র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর জানান, পাকিস্তানের অর্থনীতি ধসে পড়ার বিভিন্ন কারণ রয়েছে। সেগুলি হল ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, অভ্যন্তরীণ বিভিন্ন সমস্যা এবং সুপরিকল্পিত নীতির অভাব।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in