Pakistan: ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব প্রত্যাখ্যান করলেন ডেপুটি স্পীকার

আগামী ২৫ এপ্রিল পর্যন্ত নো ট্রাস্ট মোশন স্থগিত করা হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, ২০১৮ সালে নির্বাচিত হওয়ার পর এবারই তাঁর শাসনকালে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন।
ইমরান খান
ইমরান খান ফাইল ছবি, ইমরান খানের ট্যুইটার ভিডিও থেকে স্ক্রীনশট

পাকিস্তান থেকে পাওয়া শেষ খবর অনুসারে, ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন পাকিস্তান জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার। কিছুক্ষণের মধ্যেই জাতির উদ্দেশ্যে বেতার ভাষণ দেবেন ইমরান খান বলে জানা গেছে। আগামী ২৫ এপ্রিল পর্যন্ত নো ট্রাস্ট মোশন স্থগিত করা হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, ২০১৮ সালে নির্বাচিত হওয়ার পর এবারই তাঁর শাসনকালে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন।

এর আগে ইমরান খান তাঁর সমর্থকদেরকে অনাস্থা ভোটের আগেই রাস্তায় নামতে আহ্বান জানিয়েছিলেন। কারণ তাঁর আশংকা এই অনাস্থা প্রস্তাব থেকে তাঁকে অপসারিত করা হতে পারে। জানা গেছে ৩৪২ সদস্যের আইনসভায় ইমরান খানকে ক্ষমতা থেকে সরাতে প্রয়োজন ১৭২ জন সদস্যের সমর্থন। বিরোধীদের দাবি, ইতিমধ্যেই তাঁরা ১৭৭ জনের সমর্থন জোগাড় করেছেন।

অন্যদিকে এদিন অনাস্থা প্রস্তাব স্থগিত হয়ে যাবার পর ইমরান খান জানিয়েছেন, তিনি স্পীকারের সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছেন। এই নো কনফিডেন্স মোশান আসলে এক বৈদেশিক চক্রান্ত এবং পাকিস্তানিরাই সিদ্ধান্ত নেবেন দেশ কারা চালাবে।

গত সপ্তাহেই ৩৪২ সদস্যের পাকিস্তান আইনসভায় সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন ইমরান খান এবং তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি (পিটিআই)। আজ রবিবার পাকিস্তান বিধানসভায় ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব ওঠার কথা ছিলো। ইতিমধ্যেই ইমরান খানের জোট সরকারের এক গুরুত্বপূর্ণ জোটসঙ্গী তাদের সাত সদস্য বিরোধীদের পক্ষে ভোট দেবেন বলে জানিয়েছে।

ক্ষমতাসীন দলের এক ডজনেরও বেশি আইনপ্রণেতা অবস্থান বদল করেছেন। যদিও দলের নেতারা তাদের ভোটে বাধা দেওয়ার জন্য আদালতের দ্বারস্থ হওয়ার চেষ্টা করেছেন।

শনিবার, ইমরান খান তাঁর সমর্থকদেরকে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার জন্য রাস্তায় নেমে আসার আহ্বান জানান। তিনি বলেন, তাঁকে ক্ষমতাচ্যুত করার জন্য পাকিস্তানের বাইরে একটি "ষড়যন্ত্র" করা হয়েছে। "আমি চাই আপনারা সবাই একটি স্বাধীন ও মুক্ত পাকিস্তানের জন্য প্রতিবাদ করুন।" জাতীয় মিডিয়ায় সম্প্রচারিত এক অনুষ্ঠানে তিনি একথা জানান।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in