Pakistan: কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আবেদন জানানোর অধিকার দিতে পাক সংসদে বিল গৃহীত
কুলভূষণ যাদবফাইল ছবি সংগৃহীত

Pakistan: কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আবেদন জানানোর অধিকার দিতে পাক সংসদে বিল গৃহীত

২১ সদস্য বিশিষ্ট স্ট‍্যান্ডিং কমিটির অনুমোদনের পর বৃহস্পতিবার জাতীয় সংসদে এই বিলটি গৃহীত হয়েছে। এর নাম দেওয়া হয়েছে "International Court of Justice (Review and Re-consideration) Act"।

ভারতীয় বন্দি কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আবেদন জানানোর অধিকার দেওয়ার জন্য একটি বিল গৃহীত হলো পাকিস্তানের সংসদে। আন্তর্জাতিক আদালতের নির্দেশ অনুযায়ী পাকিস্তান সংসদে এই বিল গৃহীত হয়েছে।

আন্তর্জাতিক আদালতের রায়ে সংসদকে এই বিলের মাধ্যমে কুলভূষণ মামলা সংক্রান্ত যেকোনো রায় পর্যালোচনা ও পুনর্বিবেচনা করার নির্দেশ দেওয়া হয়েছে।

২১ সদস্য বিশিষ্ট স্ট‍্যান্ডিং কমিটির অনুমোদনের পর বৃহস্পতিবার জাতীয় সংসদে এই বিলটি গৃহীত হয়েছে। এর নাম দেওয়া হয়েছে "International Court of Justice (Review and Re-consideration) Act"। গত বছর ২০ মে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান সরকার এই বিল নিয়ে সংসদে অধ‍্যাদেশ জারি করেছিল।

এই বিলের ফলে পাকিস্তানের সামরিক আদালত বা দেশের অন্য কোনো আদালতের রায়ের বিরুদ্ধে কুলভূষণ যাদবের মতো কোনো বিদেশি নাগরিক হাইকোর্টে আবেদন জানাতে পারবেন। বিদেশি নাগরিক নিজে অথবা তাঁর দেশের কোনো কনস্যুলার অফিসার এই আবেদন জানাতে পারবেন। উচ্চ আদালত সেই রায় পর্যালোচনা ও পুনর্বিবেচনা করবে।

গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০১৭ সালে ৫০ বছর বয়সী ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের সামরিক আদালত। এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত। ২০১৮ সালে আদালত এই রায় পুনর্বিবেচনা করার নির্দেশ দেয়। দু'বছর পর সেই রায় কার্যকর করলো পাকিস্তান।

৫০ বছর‌ বয়সী কুলভূষণ ও ভারত সরকার গোড়া থেকেই দাবি করছে পাকিস্তানের অভিযোগ মিথ‍্যা। ভারতের দাবি, চাকরি থেকে অবসর নেওয়ার পর ইরানে ব‍্যবসা করতেন কুলভূষণ। সেখান থেকেই তাঁকে গ্রেফতার করা হয়েছে। অপরদিকে পাকিস্তানের দাবি বালুচিস্তান থেকে গ্রেফতার করা হয়েছে কুলভূষণকে, যেখানে গুপ্তচরবৃত্তি করতে ভারত পাঠিয়েছিল তাঁকে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in