পদপিষ্টে নিহতরা
পদপিষ্টে নিহতরা ছবি ন্যাশনাল হেরাল্ড থেকে সংগৃহীত

Pakistan: বিনামূল্যে খাদ্য বিতরণ কেন্দ্রে পদপিষ্ট হয়ে মৃত ১২, রমজানে শোকের ছায়া করাচিতে

গত সপ্তাহেই পঞ্জাব প্রদেশে বিনামূল্যে ময়দা বিতরণের সময়ও পদপিষ্টের ঘটনা ঘটেছিল। সরকারি এই বিতরণ কেন্দ্রে প্রাণ হারান কমপক্ষে ১১ জন।

রমজান মাসে শোকের ছায়া পাকিস্থানে। শুক্রবার, করাচিতে বিনামূল্যে খাদ্য বিতরণ কেন্দ্রে পদপিষ্ট হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ জন। এর মধ্যে রয়েছে একাধিক নারী ও শিশু।

পুলিশ সূত্রে খবর, জুম্মার দিন রমজান মাস উপলক্ষ্যে বিনামূল্যে খাদ্য বিতরণ করা হয় করাচির সিন্ধ ইন্ডাস্ট্রিয়াল ট্রেডিং এস্টেট এলাকায়। তা নিতে গিয়ে হুড়োহুড়ি শুরু হয়। পদপিষ্ট হয়ে প্রাণ হারান ১২ জন। এসময় অনেকে আবার কাছের ড্রেনে পড়ে গিয়ে গুরুতর আহতও হয়েছেন।

বর্তমানে চরম আর্থিক সঙ্কটে ধুঁকছে পাকিস্তান। নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করতে গিয়ে নাজেহাল সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে, প্রাণ বাঁচাতে খাবার সংগ্রহ করতে গিয়ে প্রাণহানীর ঘটনা সত্যিই বেদনাদায়ক।

কিভাবে ঘটেছে এই ঘটনা?

এ প্রসঙ্গে, সংবাদ সংস্থা পিটিআই-কে এসএসপি আমিরুল্লাহ জানান, ‘প্রথম দু’জন ব্যক্তি লাইভ তারে পা রাখার পর বিদ্যুৎস্পৃষ্ট হন। এতে আতঙ্ক ছড়িয়ে পড়লে ধাক্কাধাক্কি শুরু হয় এবং অনেকে পদপিষ্ট হন।

তিনি বলেন, ‘মানুষের ভিড়ের কারণে ড্রেনের দেওয়াল ধসে পড়লে দুই শিশু ও দুজন মহিলা ড্রেনে পড়ে যান।’

এক সপ্তাহ আগেও প্রাণ হারান ১১ জন

গত সপ্তাহেই পঞ্জাব প্রদেশে বিনামূল্যে ময়দা বিতরণের সময়ও পদপিষ্টের ঘটনা ঘটেছিল। সরকারি এই বিতরণ কেন্দ্রে প্রাণ হারান কমপক্ষে ১১ জন।

ফলে, করাচির এই ঘটনার সাথে, পাকিস্তানে বিনামূল্যে খাদ্য কেন্দ্রে পদপিষ্ট হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত কয়েক দিন পাকিস্তানে পেঁয়াজের দাম বেড়েছে ২২৮.২৮ শতাংশ। সিগারেটের দাম বেড়েছে ১৬৫.৮৮ শতাংশ। ডিজেল এবং কলার দাম বেড়েছে যথাক্রমে ১০২.৮৯ শতাংশ এবং ৮৯.১৭ শতাংশ। রোজকারের জীবনে এই সঙ্কট মোকাবিলায় হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in