Operation Ajay: শুক্রবার যুদ্ধ বিধ্বস্ত ইজরায়েল থেকে দেশে ফিরলেন ২০০ ভারতীয়

People's Reporter: শুক্রর সকালে নিজে দাঁড়িয়ে থেকে দেশে ফেরা প্রবাসীদের অভ্যর্থনা জানালেন কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।
Operation Ajay: শুক্রবার যুদ্ধ বিধ্বস্ত ইজরায়েল থেকে দেশে ফিরলেন ২০০ ভারতীয়
ছবি - ট্যুইটার

যুদ্ধের ময়দান থেকে ঘরে ফিরলেন প্রায় ২০০ জন প্রবাসী ভারতীয়। শুক্রবার সকালে ‘অপারেশন অজয়’-এর মাধ্যমে বিশেষ চার্টার্ড বিমানে করে ইজরায়েলে বসবাসকারী ভারতীয়দের একাংশকে দেশে ফেরাল কেন্দ্রীয় সরকার।

গত শনিবার হামাস-ইজরায়েল যুদ্ধ লাগার পর থেকে সে দেশে পড়াশোনা ও চাকরি সূত্রে বসবাসকারী ভারতীয়দের দেশে ফেরানো নিয়ে তৎপর হয়েছে কেন্দ্র। সেই উদ্দেশ্যে শুরু করা হয়েছে ‘অপারেশন অজয়’। শুক্রর সকালে নিজে দাঁড়িয়ে থেকে দেশে ফেরা প্রবাসীদের অভ্যর্থনা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

শুক্রবার ‘অপারেশন অজয়’-এর আওতায় ইজরায়েল থেকে ছাত্র-ছাত্রী, চাকরিজীবী-সহ মোট ২০০ ভারতীয়কে নিয়ে দিল্লি বিমানবন্দরে নেমেছে বিশেষ এক চার্টার্ড বিমান। বিমানবন্দরে প্রবাসীদের স্বাগত জানিয়েছেন কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রকের (Ministry of External Affairs : MEA) মুখপাত্র অরিন্দম বাগচী বৃহস্পতিবারই জানিয়েছেন, বর্তমানে চাকরি বা পড়াশোনা সূত্রে প্রায় ১৮ হাজার ভারতীয় ইজরায়েলে বসবাস করেন। অন্যদিকে, ওয়েস্ট ব্যাঙ্কে থাকেন ১০-১২ জন এবং গাজায় থাকেন ৩-৪ জন ভারতীয়।

এদিন ইজরায়েল থেকে সস্ত্রীক দেশে ফিরেছেন গবেষক শাশ্বত সিং। দিল্লির মাটিতে বিমান নামার কিছুক্ষণের মধ্যেই সর্বভারতীয় সংবাদসংস্থা PTI-কে তিনি জানিয়েছেন, “আমরা মধ্য ইজরায়েলে থাকি। শনিবার থেকে রোজ সকালে রকেট হামলার সাইরেনের শব্দে আমাদের ঘুম ভাঙত। জানি না এই সংঘাত কবে শেষ হবে, কবে আমরা আমাদের কাজে ফিরতে পারব। আমরা চাই খুব তাড়াতাড়ি ওখানে শান্তি ফিরে আসুক।” কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগকে ‘প্রশংসনীয় পদক্ষেপ’ বলে উল্লেখ করে তিনি আরও জানিয়েছেন, “ভারত সরকার ইমেল মারফত আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। এর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ইজরায়েলে ভারতীয় দূতাবাসকে ধন্যবাদ জানাই।”

গত শনিবার সাত-সকালে হঠাৎই গাজা স্ট্রিপ থেকে ইজরায়েলের বিভিন্ন শহরকে লক্ষ্য করে রকেট হামলা চালায় প্যালেস্তাইনের সামরিক গোষ্ঠী হামাস। মাত্র ২০ মিনিটের ব্যবধানে প্রায় ৫ হাজার রকেট ছোঁড়া হয়। পাশাপাশি ইজরায়েল প্রশাসন সূত্রে জানা যায়, রকেট হামলার সঙ্গে গাজা সীমান্ত দিয়ে ইজরায়েলে অনুপ্রবেশ করে হামাসের সেনাবাহিনী। এরপর ইজরায়েল সেনার তরফেও গাজা স্ট্রিপে পাল্টা হামলা চালানো হয়। বোমা হামলায় কার্যত ভেঙে গুড়িয়ে দেওয়া হয় হামাসের বেশ কয়েকটি অস্ত্রঘাঁটি। দুই পক্ষের হামলা-পাল্টা হামলায় এখনও পর্যন্ত ২৬০০ জন প্রাণ হারিয়েছেন বলে জানা গিয়েছে।

Operation Ajay: শুক্রবার যুদ্ধ বিধ্বস্ত ইজরায়েল থেকে দেশে ফিরলেন ২০০ ভারতীয়
সারা বিশ্বে প্রতি ১০ জনে ১ জন অভুক্ত! দুর্ভিক্ষের পরিস্থিতি বিশ্বে, সতর্কবার্তা জাতিসংঘের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in