Omicron: আতঙ্কের নাম ওমিক্রন, 'উদ্বেগজনক' ঘোষণা হু-র, জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দক্ষিণ আফ্রিকায় আক্রান্তদের ৯০ শতাংশের শরীরে ওমিক্রনে স্ট্রেনের সন্ধান মিলেছে। নতুন এই প্রজাতি সবথেকে বেশি ছড়িয়েছে জোহানেসবার্গে। সংক্রমিতদের অধিকাংশই স্কুল-কলেজ পড়ুয়া।
বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীছবি সংগৃহীত

আতঙ্কের নাম ওমিক্রন। সবচেয়ে বিপজ্জনক করোনা ভাইরাসের সন্ধান মিললো দক্ষিণ আফ্রিকায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এই প্রজাতির নাম দিয়েছে ওমিক্রন বা বি ১.১.৫২৯। দক্ষিণ আফ্রিকা ও বাৎসোয়ানার অনেকেই এই প্রজাতির দ্বারা সংক্রামিত হয়েছে। টিকা নেওয়া অনেকেও এই ভ্যারিয়েন্টে আক্রান্ত।

দক্ষিণ আফ্রিকায় আক্রান্তদের ৯০ শতাংশের শরীরে ওমিক্রনে স্ট্রেনের সন্ধান মিলেছে। নতুন এই প্রজাতি সবথেকে বেশি ছড়িয়েছে জোহানেসবার্গে। সংক্রমিতদের অধিকাংশই স্কুল-কলেজ পড়ুয়া। অধিকাংশ দেশেই ১৮ বছরের কম বয়সীদের টিকাকরণ এখনো শুরু হয়নি। তাই উদ্বেগ বাড়াচ্ছে এই নতুন স্ট্রেন।

গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে এই ভাইরাসের ক্ষমতা সম্পর্কে অবগত করেছেন। হু-র তরফ থেকেও এই ভাইরাসকে উদ্বেগজনক অ‍্যাখ‍্যা দেওয়া হয়েছে। বলা হয়েছে, এই প্রজাতির ভাইরাসের ভাবগতিক বুঝতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। তবে প্রাথমিক বিশ্লেষনে ধরা পড়েছে এই ভ্যারিয়েন্টের সংক্রামক ক্ষমতা অনেক বেশি। বার বার মিউটেশন ঘটিয়ে নিজের ক্ষমতা অনেকটাই বাড়িয়ে নিয়েছে করোনার নতুন এই স্ট্রেইন।

সারা বিশ্বের কাছেই খুব উদ্বেগের এই প্রজাতি। ওমিক্রনের কারণে আগামী ৩ ডিসেম্বর থেকে নিউইয়র্কে জারি করা হচ্ছে জরুরী অবস্থা।

দেশজুড়ে ওমিক্রন নিয়ে আতঙ্ক ক্রমশ বাড়ছে। আজ এই নিয়ে জরুরি আলোচনায় বসেন দেশের প্রধানমন্ত্রী ও স্বাস্থ্য কর্তারা। এই স্ট্রেইন এবং টীকাকরন পরিস্থিতি নিয়ে সেখানে আলোচনা হয়েছে। সমস্ত রাজ্যগুলোকে বলা হয়েছে দক্ষিণ আফ্রিকা থেকে আগত সমস্ত পর্যটকদের বিশেষ নজরদারিতে রাখতে। তবে ভারতে এখনো এই ভাইরাসে আক্রান্তের হদিশ মেলেনি।

প্রসঙ্গত দেশের করোনা সংক্রমণ এখন অনেকটাই নিয়ন্ত্রণে। শেষ ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৮,৩১৮ জন। মৃত্যু হয়েছে ৪৬৫ জনের। দেশে এখন সক্রিয় কেস ১ লাখ ৭ হাজার। দেশে মোট টিকাকরণ হয়েছে ১২১ কোটি ৬ লক্ষ ৫৮ হাজার।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in