North Korea: পূর্ব সমুদ্রে স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উত্তর কোরিয়া - সিওল

দক্ষিণ কোরিয়া এবং মার্কিন গোয়েন্দা দফতর অতিরিক্ত তথ্য পেতে তদন্ত চালাচ্ছে। জিনহুয়া সংবাদ সংস্থা এই খবর জানিয়েছে। ক্ষেপণাস্ত্রটি ব্যালিস্টিক কি না তা অবশ্য জানানো হয়নি।
কিম জং উন ও কিম ইয়ো জং
কিম জং উন ও কিম ইয়ো জংফাইল ছবি সংগৃহীত

উত্তর কোরিয়া মঙ্গলবার পূর্ব সাগরে একটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ।

জেসিএস জানিয়েছেন উত্তর কোরিয়ার জগং প্রদেশের মুপিয়ং-রি থেকে সকাল ৬.৪০এ ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয় পূর্বদিকে। দক্ষিণ কোরিয়া এবং মার্কিন গোয়েন্দা দফতর অতিরিক্ত তথ্য পেতে তদন্ত চালাচ্ছে। জিনহুয়া সংবাদ সংস্থা এই খবর জানিয়েছে। ক্ষেপণাস্ত্রটি ব্যালিস্টিক কি না তা অবশ্য জানানো হয়নি।

তবে জাপান সরকার বলেছে মনে হয় এটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। জাপানের সরকারি কিয়োডো নিউজ জানিয়েছে ক্ষেপণাস্ত্রটি তাদের অর্থনৈতিক এলাকার বাইরে জলে পড়ে।

ঠিক তিনদিন আগেই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন ইয়ো জং বলেছিলেন যদি দক্ষিণ কোরিয়া দুমুখো নীতি এবং উত্তরের প্রতি বিরূপ মনোভাব ত্যাগ করে সেক্ষেত্রে পিয়ংইয়ং দক্ষিণ কোরিয়ার প্রস্তাবমতো কোরিয়ান যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করতে পারে এবং শিখর সম্মেলনের সম্ভাবনা নিয়েও আলোচনা করতে পারে।

সিওলে জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে শীর্ষ আধিকারিকরা আলোচনা করেন এবং উৎক্ষেপণের নিন্দা করেন। প্রেসিডেন্ট মুন জে-ইনের অফিস থেকে জানানী হয়েছে প্রেসিডেন্ট ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং উত্তরের সাম্প্রতিক বিবৃতি বিস্তারিত খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন।

ইউএস ইন্দো-প্যাসিফিক কম্যান্ড জানিয়েছে তারা উৎক্ষেপণ নিয়ে মিত্র ও সহযোগী দেশের সঙ্গে আলোচনা করছে।

যদি দেখা যায় এটি ব্যালিস্টিক তাহলে এ বছরে এপর্যন্ত এটি তৃতীয় উৎক্ষেপণ। আর যদি ক্রুজ মিশাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ ধরা হয় তাহলে এটি ষষ্ঠবার বড়সড় অস্ত্র পরীক্ষা।

১৫ সেপ্টেম্বর উত্তর কোরিয়া পূর্ব সাগরে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। মনে করা হচ্ছে সেগুলি ইস্কান্দার শ্রেণীর। তার ঠিক কয়েকদিন আগেই একটি নতুন ধরনের ক্রুজ মিশাইলের পরীক্ষা করা হয়েছিল।

সিওল সূত্রে জানা গেছে, ক্ষেপণাস্ত্রটি প্রায় ৬০ কিলোমিটার ওপর দিয়ে যায়। পাল্লা ছিল ২০০কিমির কম। তবে আগের ক্ষেপণাস্ত্রগুলির তুলনায় কিছু আলাদা বৈশিষ্ট্য ছিল।

এসএলবিএম এবং অতি বৃহৎ মাল্টিপল রকেট লঞ্চার সহ পরমাণুনিরস্ত্রীকরণ নিয়ে আমেরিকার সঙ্গে বৈঠকে অচলাবস্থার মধ্যে সাম্প্রতিক বছরগুলিতে উত্তর কোরিয়া একাধিক স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in