North Korea: দেশে কোনো কোভিড সংক্রমিত নেই - WHOকে জানালো কিম জং উন প্রশাসন

উত্তর কোরিয়ার দাবি অনুসারে এপ্রিল মাসে মোট ২৫,৯৮৬ জনের করোনা টেস্ট করা হয়েছে এবং কোনো পজিটিভ কেস পাওয়া যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে তাদের সাপ্তাহিক রিপোর্টে একথা জানানো হয়েছে।
North Korea: দেশে কোনো কোভিড সংক্রমিত নেই - WHOকে জানালো কিম জং উন প্রশাসন
কিম জং উন ফাইল ছবি, দ্য উইকের সৌজন্যে

উত্তর কোরিয়ায় কোনো কোভিড-১৯ পজিটিভ রোগী নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে একথা জানিয়েছে উত্তর কোরিয়া প্রশাসন। উত্তর কোরিয়ার দাবি অনুসারে এপ্রিল মাসে মোট ২৫,৯৮৬ জনের করোনা টেস্ট করা হয়েছে এবং কোনো পজিটিভ কেস পাওয়া যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে তাদের সাপ্তাহিক রিপোর্টে একথা জানানো হয়েছে।

যদিও উত্তর কোরিয়ার এই দাবি সম্পর্কে সন্দিহান বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য অনুসারে চীন সীমান্ত সংলগ্ন উত্তর কোরিয়ার বিস্তীর্ণ অঞ্চলে স্বাস্থ্য পরিকাঠামোর যা ছবি সাম্প্রতিক সময়ে বারবার সামনে এসেছে তাতে এই দাবী কতটা যুক্তিযুক্ত তা নিয়ে সন্দেহ থেকেই যায়।

এন কে নিউজের এক প্রতিবেদন অনুসারে, এপ্রিল মাসের ২৩ থেকে ২৯ তারিখের মধ্যে ৭৫১ জনের টেস্ট হয়েছে। ২৯ এপ্রিল পর্যন্ত মোট টেস্ট হয়েছে ৫১,৬৯৮ জনের।

যদিও দেশে ভ্যাকসিনের জন্য তৎপর উত্তর কোরিয়া সরকার। মে মাসেই ভারত থেকে ১.৭ মিলিয়ন অ্যাস্ট্রাজেনকা ডোজ উত্তর কোরিয়ায় পৌঁছানর কথা ছিলো। যদিও ভারতে বর্তমান করোনা পরিস্থিতির কারণে আপাতত কোনো ভ্যাকসিন পাঠানো হচ্ছে না। জুলাই মাসের আগে উত্তর কোরিয়ার কোনো ভ্যাকসিন পাবার সম্ভাবনা নেই বলেও জানা গেছে।

করোনা ভাইরাস সংক্রমণ আটকাতে বহু আগে থেকেই উত্তর কোরিয়ায় পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বর্তমান পরিস্থিতিকে জাতীয় সুরক্ষার অংশ হিসেবে বিবেচনা করে বহির্বাণিজ্য, ভ্রমণ, বিদেশী দূতাবাসের আধিকারিকদের যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে অনেকদিন আগেই। এর আগের করোনা সংক্রমণের সময় যাঁদের মধ্যে সামান্যতম সংক্রমণের লক্ষণ দেখা গেছিলো তাঁদের সকলকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছিলো।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in