নতুন প্রাইভেসি পলিসিতে গ্রাহকের মেসেজ কেউ পড়তে পারবে না: WhatsApp

বৃহস্পতিবার একটি ব্লগে হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে, আগামী সপ্তাহগুলোতে হোয়াটসঅ্যাপ নিজেদের প্ল্যাটফর্মে বেশ কিছু তথ্য নিয়ে আসবে।
নতুন প্রাইভেসি পলিসিতে গ্রাহকের মেসেজ কেউ পড়তে পারবে না: WhatsApp
ছবি প্রতীকীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নতুন প্রাইভেসি পলিসিতে ফেসবুকের তথ্য ফাঁসের খবর প্রকাশ্যে আসতেই নিজেদের পিঠ বাঁচাতে মাঠে নেমে পড়েছে হোয়াটসঅ্যাপ। নতুন প্রাইভেসি পলিসিতে মেসেজ এন্ড টু এন্ড এনক্রিপটেড থাকার কারণে সংস্থার তরফে কোনও গ্রাহকের মেসেজই কেউ দেখতে পাবেন না এবং শুনতেও পাবেন না।

বৃহস্পতিবার একটি ব্লগে হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে, আগামী সপ্তাহগুলোতে হোয়াটসঅ্যাপ নিজেদের প্ল্যাটফর্মে বেশ কিছু তথ্য নিয়ে আসবে। গ্রাহকরা এই তথ্য পড়তেও পারবেন। সংস্থার তরফে মানুষের অসুবিধা যে শোনার চেষ্টা করা হচ্ছে তা এই তথ্য দিয়ে বোঝানো হতে পারে।

গত সপ্তাহে সুপ্রিম কোর্ট জানিয়েছে, নিজেদের গোপনীয়তা লঙ্ঘন হচ্ছে বলে অভিযোগ করছেন গ্রাহকরা। আদালতের দায়িত্ব সাধারণের অধিকার রক্ষা করা। আর তাই হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি ১৫ মে পর্যন্ত কার্যকর বন্ধ রাখার আবেদন করা হয়েছে।ইতিমধ্যে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের নতুন প্রাইভেসি পলিসির বিরুদ্ধে নোটিসও পাঠিয়েছে শীর্ষ আদালত।হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে, মানুষ চায় বিশ্বাসযোগ্য ও সুরক্ষিত অ্যাপ। তাই নতুন পদ্ধতি অবলম্বন করে মানুষের এই চাহিদা পূরণ করার চেষ্টা করা হচ্ছে।

উল্লেখ্য, প্রবল চাপের মুখে পড়ে হোয়াটসঅ্যাপ তাদের নতুন পলিসি তিন মাসের জন্য স্থগিত করে রেখেছে। বহু হোয়াটসঅ্যাপ গ্রাহক টেলিগ্রাম ও সিগস্যালের মতো অ্যাপের দিকে ঝুঁকতে শুরু করায় এই পদক্ষেপ করা হয়। নাহলে গত ৮ ফেব্রুয়ারি থেকেই নতুন পলিসি চালু হয়ে যেত হোয়াটসঅ্যাপে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in