নতুন সমীকরণ! সরাসরি স্বীকৃতি না দিলেও তালিবানদের সঙ্গে আলোচনায় বসছে রাশিয়া

তালিবানকে স্বীকৃতি দিতে চায় না বলে মস্কো আগেই জানালেও এই বৈঠকের দিকে চোখ থাকবে বিশ্বের
নতুন সমীকরণ! সরাসরি স্বীকৃতি না দিলেও তালিবানদের সঙ্গে আলোচনায় বসছে রাশিয়া
ফাইল চিত্র

সরাসরি স্বীকৃতি না দিলেও তালিবানের সঙ্গে আলোচনায় বসার আমন্ত্রণ জানাতে চলেছে রাশিয়া। আগামী ২০ অক্টোবর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক হতে পারে বলে জানিয়েছেন জামির কাবুলভ নামে তাঁর বিশেষ প্রতিনিধি।

প্রসঙ্গত, গত আগস্টে আফগানিস্তান দখল করার পর থেকে তালিবানকে সেদেশের প্রশাসক হিসাবে মেনে নেওয়া হবে কিনা, কোনও দেশই সেই ব্যাপারে চূড়ান্ত মতামত জানায়নি। কয়েকদিন আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, তালিবান সরকারকে এখনই স্বীকৃতি দিতে নারাজ রাশিয়া।

গত মার্চে রাশিয়ায় একটি আন্তর্জাতিক বৈঠক হয়। আমন্ত্রিত ছিল আমেরিকা, চিন, পাকিস্তান। বৈঠকের বিষয় ছিল আফগানিস্তানের পরিস্থিতি। বৈঠকের পরে যৌথ বিবৃতিতে তালিবান ও আফগান সেনাকে শান্তি চুক্তির দিকে এগোনোর পরামর্শ দেওয়া হয়। কিন্তু তাতে কাজ হয়নি।

তালিবানরা আফগানিস্তান দখল নিতেই তালিবানের ‘বন্ধু’ হিসেবে পাকিস্তানের নাম উঠে আসে। রাশিয়া, চিনেরও তালিবানের পাশে থাকার সম্ভাবনার কথাও উড়িয়ে দিচ্ছে না ওয়াকিবহাল মহলের একাংশ। তালিবানকে স্বীকৃতি দিতে চায় না বলে মস্কো আগেই জানালেও এই বৈঠকের দিকে চোখ থাকবে বিশ্বের।

রাষ্ট্রসংঘের মুখপাত্র জেন্স লার্ক জেনেভায় সাংবাদিক সম্মেলনে জানান, খাদ্য সংকট চলছে আফগানিস্তানে। পাশাপাশি স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পড়েছে। ফলে সাধারণ নাগরিকদের নিয়ে উদ্বেগ বাড়ছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in