পতঞ্জলির করোনিল কিট বিতরণ বন্ধ করল নেপাল

নেপাল সরকারের নতুন নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, করোনিল কিটের ট্যাবলেট ও ন্যাসাল ওয়েল করোনার সংক্রমণ রুখতে ব্যবহৃত ওষুধের সমান নয়।
পতঞ্জলির করোনিল কিট বিতরণ বন্ধ করল নেপাল
ছবি সংগৃহীত

ভারতে আগেই যোগগুরু রামদেব বাবার করোনার ওষুধ করোনিলের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছিল। এবার নেপালেও করোনা সারাতে সক্ষম কী না তার প্রমাণ না মেলায় নেপালে সরবরাহ বন্ধ হল করোনিল। সোমবার থেকেই নেপালে করোনিলের সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে বলে খবর।

জানা গিয়েছে, নেপালের ডিপার্টমেন্ট অফ আয়ুর্বেদা অ্যান্ড অলটারনেটিভ মেডিসিনস জানিয়েছে, করোনিল তৈরিতে সঠিক উপায় মেনে চলা হয়নি। যাতে কোভিডের সঙ্গে লড়ার জন্য ওষুধটি কার্যকরী হয়। প্রায় ১৫০০ টি পতঞ্জলির কিট সরবরাহ বাতিল করা দেওয়া হয়েছে। এই কিটগুলো নেপালে উপহার হিসেবেই পাঠানো হচ্ছিল বলেও খবর। নেপাল সরকারের নতুন নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, করোনিল কিটের ট্যাবলেট ও ন্যাসাল ওয়েল করোনার সংক্রমণ রুখতে ব্যবহৃত ওষুধের সমান নয়।

এদিকে স্বাস্থ্য মন্ত্রকের তরফে কিন্তু পতঞ্জলির উপর কোনও নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। মন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, নেপাল সরকার পতঞ্জলির আয়ুর্বেদিক ওষুধের উপর কোনও নিষেধাজ্ঞা জারি করেনি। মন্ত্রকের তরফে আরও উল্লেখ করা হয়েছে, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন সম্প্রতি করোনিলের বিশ্বাসযোগ্যতা নিয়ে রামদেবকে চ্যালেঞ্জ করেছে।

প্রসঙ্গত, এর আগে ভুটানও করোনিল কিট সরবরাহ নিষিদ্ধ ঘোষণা করেছিল। নেপাল হল দ্বিতীয় দেশ। রামেদেব দাবি করেছেন, অ্যালোপ্যাথি হচ্ছে 'স্টুপিড সায়েন্স'। ড্রাগ কন্ট্রোলের অনুমোদন দেওয়া রেমডেসিভির, ফেবিফ্লু এবং অন্যান্য ওষুধ কোভিড রোগীদের সারিয়ে তুলতে ব্যর্থ। তাঁর এমন মন্তব্যের পর প্রতিবাদ জানিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। উত্তরাখণ্ডের আএমএ-র শাখা পুলিশে মামলা দায়ের করে ১ হাজার কোটি টাকা মানহানির মামলাও দায়ের করেছে যোগগুরুর বিরুদ্ধে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in