Nepal: রেজিস্ট্রেশন নেই - নেপালে পতঞ্জলির দুই টিভি চ্যানেল ঘিরে বিতর্ক

নেপালে রামদেবের এই ২টিভি চ্যানেল রেজিস্ট্রেশন ছাড়াই চলছে বলে অভিযোগ। শুক্রবারই এই দুই চ্যানেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। যে অনুষ্ঠানে বেশ কিছু রাজনৈতিক নেতৃত্ব উপস্থিত ছিলেন।
Nepal: রেজিস্ট্রেশন নেই - নেপালে পতঞ্জলির দুই টিভি চ্যানেল ঘিরে বিতর্ক
রামদেবফাইল ছবি

অনুমতি ছাড়াই সম্প্রচারকে কেন্দ্র করে রামদেবের দুই টিভি চ্যানেল ঘিরে বিতর্ক শুরু। নেপালে রামদেবের এই দুই টিভি চ্যানেল রেজিস্ট্রেশন ছাড়াই চলছে বলে অভিযোগ। উল্লেখ্য, শুক্রবারই এই দুই চ্যানেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। যে অনুষ্ঠানে বেশ কিছু রাজনৈতিক নেতৃত্ব উপস্থিত ছিলেন। এই দুই চ্যানেলের নাম আস্থা নেপাল টিভি এবং পতঞ্জলি নেপাল টিভি।

জানা গেছে, নেপালি আইন অনুসারে সংবাদমাধ্যমে বিদেশী বিনিয়োগ নিষিদ্ধ। এই প্রসঙ্গে নেপালের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ডিরেক্টর জেনারেল গগন বাহাদুর হামাল জানিয়েছেন, তাদের কাছে রামদেবের এই দুই চ্যানেলের রেজিস্ট্রেশনের জন্য কোনো আবেদন জমা পড়েনি। তিনি আরও জানিয়েছেন, আমরা এই রেজিস্ট্রেশনের বিষয়ে খতিয়ে দেখতে এক তদন্তকারী দল গঠন করেছি। যদি অনুমতি ছাড়াই এই দুই চ্যানেল সম্প্রচার শুরু করে সেক্ষেত্রে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রকের বিবৃতি অনুসারে, বহুজাতিক সংস্থা পতঞ্জলি এই দুই চ্যানেলে অর্থ বিনিয়োগ করেছে এবং এই দুই চ্যানেলের মূল প্রমোটর রামদেব এবং আচার্য বালকৃষ্ণ। যদিও নেপালি আইন অনুসারে সংবাদমাধ্যম এবং চলচ্চিত্রের ক্ষেত্রে কোনোরকম বিদেশী বিনিয়োগ সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কোনো বিদেশী টিভি চ্যানেল নেপাল থেকে চালাতে হয় সেক্ষেত্রে সমস্তরকম আইনি এবং অন্যান্য বিষয় পূরণ করার পরেই অনুমতি পেতে পারে।

অবশ্য এবারই প্রথম নয়। এর আগেও নেপালে বিতর্কের মুখে পড়েছে পতঞ্জলি সংস্থা। গত জুন মাসে নেপালে পতঞ্জলির করোনিল কিট-এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছিলো। ওই সময় জানানো হয়, যতক্ষণ পর্যন্ত সংশ্লিষ্ট দপ্তর থেকে এই বিষয়ে অনুমতি না দেওয়া হবে ততক্ষণ এই প্রোডাক্ট বিক্রি করা যাবেনা।

- with IANS inputs

রামদেব
মেহুল চোকসি, রামদেব সহ ৫০ জন ঋণখেলাপীর ৬৮ হাজার কোটি টাকা ঋণ মকুব করেছে আর বি আই - জানালো আর টি আই

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in