Nepal: আগামী সপ্তাহেই প্রচন্ডর সরকারে যোগ দিচ্ছে নেপালী কংগ্রেস

নেপালী কংগ্রেসের মুখপাত্র প্রকাশ শরণ মাহাত জানিয়েছেন, বর্তমান সরকারের পুনর্গঠন নিয়ে প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহল এবং কংগ্রেস সভাপতি শের বাহাদুর দেউবার মধ্যে একটি অনানুষ্ঠানিক কথাবার্তা চলছে।
প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল এবং নেপালী কংগ্রেস সভাপতি শের বাহাদুর দেউবা
প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল এবং নেপালী কংগ্রেস সভাপতি শের বাহাদুর দেউবাফাইল ছবি, দ্য হিমালয়ান টাইমসের সৌজন্যে

নেপালের সংসদের বৃহত্তম দল নেপালি কংগ্রেস, আগামী সপ্তাহে প্রচণ্ড নেতৃত্বাধীন জোট সরকারে যোগ দিতে প্রস্তুত। নেপালী কংগ্রেস নেতৃত্ব একথা জানিয়েছেন।

নেপালী কংগ্রেসের মুখপাত্র প্রকাশ শরণ মাহাত জানিয়েছেন, বর্তমান সরকারের পুনর্গঠন নিয়ে প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহল ওরফে প্রচন্ড এবং কংগ্রেস সভাপতি শের বাহাদুর দেউবার মধ্যে একটি অনানুষ্ঠানিক কথাবার্তা চলছে।

রাষ্ট্রপতি দেউবার ঘনিষ্ঠ নেতা মাহাত বুধবার ইন্ডিয়া ন্যারেটিভকে জানিয়েছেন, "এই সপ্তাহের শেষের দিকে উপ-রাষ্ট্রপতি নির্বাচন হলে আমাদের দল সরকারের অংশ হবে।"

মাহাত, যাকে পরবর্তী অর্থমন্ত্রী হিসাবে ঘোষণা করা হয়েছে, জানিয়েছেন, আট-দলীয় জোটের অংশীদারদের মধ্যে একটি বোঝাপড়া অনুসারে কংগ্রেস পার্টিকে মন্ত্রীর দপ্তর বরাদ্দ করা হবে।

সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, কংগ্রেস পার্টি অর্থ মন্ত্রক এবং বিদেশ মন্ত্রক সহ বেশ কয়েকটি মন্ত্রীর দপ্তর পাবে যা কে পি শর্মা অলির হাতে ছিল। সিপিএন (ইউএমএল) ২০২২ সালের ডিসেম্বর থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারির শেষ পর্যন্ত যখন দলটি প্রধানমন্ত্রী প্রচন্ডকে সমর্থন করছিল।

রাষ্ট্রপতি নির্বাচনে নেপালি কংগ্রেস প্রার্থীকে সমর্থন দিয়ে প্রধানমন্ত্রী প্রচন্ড ইউএমএল-এর অলিকে বাদ দেওয়ার প্রতিক্রিয়ায় ইউএমএল তার মন্ত্রীদের প্রত্যাহার করার পরে এবং সরকারের প্রতি সমর্থন প্রত্যাহার করার পরে সেই মন্ত্রীর দপ্তরগুলো গত তিন সপ্তাহ ধরে খালি পড়েছিল।

কংগ্রেস সভাপতি দেউবার ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে যে ১৭ মার্চ উপ-রাষ্ট্রপতি নির্বাচন হওয়ার পরে কংগ্রেস সরকারে যোগ দেবে৷ "নতুন রাজনৈতিক পরিস্থিতিতে অন্য কোনও পরিবর্তন হবে না৷ প্রচন্ড প্রধানমন্ত্রী হিসাবে থাকবেন এবং কংগ্রেস সরকারের প্রধান সহযোগী হিসেবে থাকবে। মাধেসি সহ অন্যান্য দলগুলি সরকারকে সমর্থন অব্যাহত রাখবে এবং এর অংশ হবে।”

অন্যদিকে, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হরিবোল গাজুরেলের মতে, প্রধানমন্ত্রী প্রচন্ড শীঘ্রই আস্থা ভোট নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। "প্রধানমন্ত্রী শীঘ্রই আস্থা ভোট নেবেন। বিশেষ করে যে প্রেক্ষাপটে ইউএমএল সরকার থেকে সমর্থন প্রত্যাহার করেছে তারপর আস্থা ভোট নেওয়া জরুরি।"

মাওবাদী নেতা গাজুরেল, বলেন, উপরাষ্ট্রপতি নির্বাচন হলেই মন্ত্রিসভায় রদবদল করা হবে। সিপিএন-ইউএমএল, সিপিএন (মাওবাদী কেন্দ্র), রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টি (আরএসপি), রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টি (আরপিপি), জনতা সমাজবাদী পার্টি, জনমত পার্টি এবং নাগরিক উনমুক্তি পার্টি সমন্বিত সাতটি দলের সমর্থনে ডিসেম্বরের শেষের দিকে ক্ষমতায় আসা প্রচণ্ডের নেতৃত্বে মন্ত্রিসভায় আরও একটি রদবদল হবে।

কংগ্রেস দল বিরোধী অবস্থানে ছিল এবং ইউএমএল সরকারকে সমর্থন করেছিল। ইউএমএল, আরএসপি ও আরপিপি সরকার থেকে সমর্থন প্রত্যাহার করার পর, প্রচন্ড এখন কংগ্রেস দলের সমর্থনে তার মন্ত্রিসভায় রদবদল করছেন৷

পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে, সাত-দলীয় জোট ভেঙে পড়ে কংগ্রেস পার্টির সরকারে যোগদানের পথ প্রশস্ত করে। যে প্রেক্ষাপটে, সিপিএন (মাওবাদী কেন্দ্র), নেপালি কংগ্রেস, সিপিএন (ইউনিফায়েড সোশ্যালিস্ট) জনতা সমাজবাদী পার্টি, জনমত পার্টি, নাগরিক উনমুক্তি পার্টি, লোকতান্ত্রিক সমাজবাদী পার্টি এবং রাষ্ট্রীয় জনমোর্চা নিয়ে গঠিত আটটি দল একটি নতুন ক্ষমতাসীন জোট গঠন করবে।

আট-দলীয় জোটের সাধারণ প্রার্থী, কংগ্রেস দলের প্রবীণ নেতা রাম চন্দ্র পাউডেল গত সপ্তাহে রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হয়েছেন। এই আট-দলীয় নতুন জোট আসলে তৎকালীন প্রধানমন্ত্রী অলিকে ক্ষমতাচ্যুত করার পর ২০২১ সালের জুলাইয়ের মাঝামাঝি থেকে বিদ্যমান পাঁচ-দলীয় ক্ষমতাসীন জোটের সম্প্রসারণ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in