সেনার গুলিতে মৃতদের দেহ পরিবারের হাতে তুলে দিতে ৮৫ ডলার চাইছে মায়ানমার সেনাবাহিনী !

ইয়াঙ্গন থেকে প্রায় ৯০ কিলোমিটার কাছে বাগো শহরে সেনার গুলিতে মৃত্যু হয়েছে অন্তত ৮২ জন বিক্ষোভকারীর।
সেনার গুলিতে মৃতদের দেহ পরিবারের হাতে তুলে দিতে ৮৫ ডলার চাইছে মায়ানমার সেনাবাহিনী !
মায়ানমারে জুন্টার হাতে নিহত ব্যক্তির পরিবারছবি- ট্যুইটার

নেপিদ, ১২ এপ্রিল: মায়ানমারে সেনার গুলিতে মৃতদেহ পরিবারের হাতে তুলে দিতে ৮৫ ডলার দিতে হচ্ছে! স্থানীয় এক সমাজকর্মী এমনটাই জানিয়েছেন। ইয়াঙ্গন থেকে প্রায় ৯০ কিলোমিটার কাছে বাগো শহরে সেনার গুলিতে মৃত্যু হয়েছে অন্তত ৮২ জন বিক্ষোভকারীর।

বিবিসি সূত্রে খবর, গত শুক্রবার থেকেই গণতন্ত্রের দাবিতে বাগো শহরের রাস্তায় নেমে পড়ে হাজার হাজার মানুষ। সেনাশাসনের প্রতিবাদে ও নেত্রী আং সান সু কি’র মুক্তির দাবিতে সরব হন গণতন্ত্রকামীরা। প্রতিবাদ থামাতে অত্যাধুনিক হাতিয়ার নিয়ে জনতার সঙ্গে সংঘাতে জড়াও সেনাবাহিনীর জওয়ান ও পুলিশকর্মীরা। নির্বিচারে অত্যাধুনিক রাইফেল থেকে গুলি চালায় নিরাপত্তারক্ষীরা। এর ফলে মৃত্যু হয়েছে অন্তত ৮২ জন বিক্ষোভকারীর। তারপরের দিন শনিবারও সেখানে সংঘর্ষ হয়।

স্থানীয়দের একাংশের দাবি, ঘটনার পর বহু মানুষকে রক্তাক্ত অবস্থায় সেনাবাহিনীর গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়েছে। ফলে সঠিকভাবে মৃতের সংখ্যা কত তা জানা সম্ভব নয়। আর সেনার ভয়ে প্রশাসনের কর্তাব্যক্তিরাও মুখ খুলছেন না।

মায়ানমারে জুন্টার হাতে নিহত ব্যক্তির পরিবার
অগ্নিগর্ভ মায়ানমার - সেনার হাতে একদিনে হত ৮২ আন্দোলনকারী

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, 'আমি মেইন রোডের কাছে থাকি। সেনাবাহিনী এসে বিক্ষোভকারীদের উপর নির্বিচারে গুলি চালিয়ে যাচ্ছে। এর ফলে মৃতদেহের স্তূপ জমতে শুরু করেছে কবরখানাগুলোতে। সেনার হুঁশিয়ারির কারণে আমরা আপাতত আশেপাশের বাড়ির ভিতরেই থাকতে বাধ্য হচ্ছি।' আর এখন মৃতদেতগুলো পরিবারের হাতে তুলে দেওয়ার জন্য ৮৫ ডলার চাওয়া হচ্ছে মৃতদের আত্মীয়দের কাছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in