মায়ানমার: সামরিক সরকারের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ, সেনার গুলিতে হত কমপক্ষে ৩৮

মায়ানমার: সামরিক সরকারের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ, সেনার গুলিতে হত কমপক্ষে ৩৮
বুধবারের মায়ানমারইউ এন-এর টম অ্যান্ড্রুজের ট্যুইটারের সৌজন্যে

মায়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর সময় সেনাবাহিনীর গুলিতে কমপক্ষে ৩৮ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় বহু মানুষের আহত হবার খবর পাওয়া গেছে। বুধবার মায়ানমারের বিভিন্ন শহরে দেশের সাম্প্রতিক সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে সাধারণ মানুষ বিক্ষোভ দেখাচ্ছিলেন। ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মিলিটারি পুলিশের পক্ষ থেকে বিক্ষোভকারীদের দিকে সরাসরি গুলি চালানো হয়। মায়ানমার সেনাবাহিনীর এই আচরণে স্তম্ভিত বিশ্ব।

মায়ানমারে জুন্টার হাতে নিহত ব্যক্তির পরিবার
মায়ানমারে জুন্টার হাতে নিহত ব্যক্তির পরিবারছবি সৌজন্য - কেনেথ রথের ট্যুইটার হ্যান্ডেল

মায়ানমারের সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে মৃতদের মধ্যে ৪ শিশু রয়েছে। এছাড়াও গতকাল দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিক্ষোভরত অবস্থায় শতাধিক মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত ব্যক্তি ও সাংবাদিকদের। জানা গেছে, শুধুমাত্র ইয়াঙ্গনেই ৮ জনের মৃত্যু হয়েছে। মোনোয়া শহরে মৃত্যু হয়েছে ৬ জনের। মান্দালয় শহরেও বহু মানুষের মৃত্যু হয়েছে।

সামরিক সরকারের বিরুদ্ধে ছাত্র বিক্ষোভ
সামরিক সরকারের বিরুদ্ধে ছাত্র বিক্ষোভ ছবি সৌজন্য - পার্পল উইংস ফর বিটিএস ট্যুইটার হ্যান্ডেল

ইতিমধ্যেই এই ঘটনার একাধিক ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় এসেছে। বিভিন্ন বিদেশী সংবাদমাধ্যমের পক্ষ থেকে দাবী করা হয়েছে – এখনও পর্যন্ত মায়ানমারে ১২০০র বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। দ্য অ্যাসিস্টেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি)র পক্ষ থেকে জানানো হয়েছে সামরিক অভ্যুত্থানের পর থেকে এখনও পর্যন্ত ১,৪৯৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং যাদের মধ্যে ১,১৯২ জন এখনও আটক আছেন।

গত ১ ফেব্রুয়ারি দেশে সেনা অভ্যুত্থান ও আন সাং সু কি-র গ্রেপ্তারির পর থেকেই সে দেশে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন গণতন্ত্রপ্রেমী সাধারণ মানুষ ও একাধিক রাজনৈতিক দল। দেশের বিভিন্ন বড়ো শহরে চলছে বিক্ষোভ মিছিল। এর আগে একদিনে ১৭ বিক্ষোভকারীর মৃত্যুর খবর পাওয়া গেছিলো। কিন্তু এদিনের ঘটনা সমস্ত বর্বরতাকে ছাপিয়ে গেল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in