সেনা অভ্যুত্থানের পর এবার সুচি-র বিরুদ্ধেই আদালতে মামলা করতে চলেছে মায়ানমারের সেনাবাহিনী

২৮ জুনের মধ্যে মামলার সমস্ত তথ্যপ্রমাণ আদালতে পেশ করবে সরকার পক্ষের আইনজীবী।
অন সান সুচি
অন সান সুচিফাইল ছবি- সংগৃহীত

এবার মায়ানমারের গণতন্ত্রকামী নেত্রী অন সান সুচির বিরুদ্ধে কোর্ট মামলা করতে চলেছে জুন্টা। আগামী সোমবার এই মামলা শুরু হবে বলে সুচির আইনজীবী জানিয়েছেন। গত ফেব্রুয়ারি মাসে মায়ানমারের সেনা গ্রেপ্তার করে সুচি-কে। এমনকী, সেখানকার সরকারও ফেলে দেওয়া হয়। দেশে জারি হয় সেনা অভ্যুত্থান। সাধারণ মানুষে সেনা শাসনের বিরোধিতা করে রাস্তা নেমে প্রতিবাদ শুরু করে। আস্তে আস্তে তা বিদ্রোহের চেহারা নেয়।

জুন্টার বন্দুকের নলের সামনে শহিদ হয় বহু গণতন্ত্রকামী মানুষ। বাদ পড়েনি যুব সমাজও। সূত্রের খবর, ২৮ জুনের মধ্যে এই মামলার সমস্ত তথ্যপ্রমাণ নেপিদ আদালতে পেশ করবে সরকার পক্ষের আইনজীবী। আদালতে সুচির বিরুদ্ধে ৫ টি মামলা দায়ের করা হয়েছে। ২৬ জুলাই পর্যন্ত সুচির টিম মামলাটি পেশ করতে পারবে বলে জানিয়েছেন টিমের সদস্য কিন মু্ং জও।

প্রত্যেক সপ্তাহের সোমবার ও মঙ্গলবার আদালতে মামলার শুনানি চলবে বলেও জানা গিয়েছে। কিন মুং জও সাংবাদিকদের জানিয়েছেন, সোমবার সুচির পাশাপাশি বিদায়ী প্রেসিডেন্ট উইন মিনট ও প্রাক্তন মেয়র মু অং-এর বিরুদ্ধেও মামলা শুরু হয়েছে আদালতে। সুচির সমর্থকরা জানিয়েছেন, তাঁর বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তার পুরোটাই রাজনৈতিক। এই মামলাটি এমনভাবে সাজানো হয়েছে, যাতে সুচিকে অযোগ্য প্রমাণ করে সেনাকেই দেশের দায়িত্ব হস্তান্তর করা হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in