Moscow: রাশিয়ার উদ্যোগে দ্বিতীয় বারের জন্য তালিবানের সাথে বৈঠকে বসতে চলেছে ভারত

গত ১৪ অগস্ট রাতে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর ওই মাসের শেষ সপ্তাহে দোহায় প্রথমবার তালিবান-ভারত মুখোমুখি হয়। কাতারে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল তালিবান প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেন।
Moscow: রাশিয়ার উদ্যোগে দ্বিতীয় বারের জন্য তালিবানের সাথে বৈঠকে বসতে চলেছে ভারত
ফাইল চিত্র

তালিবান আফগানিস্তান দখল করলেও বহির্বিশ্বে এখনও স্বীকৃতি পায়নি। তাদের আদৌ স্বীকৃতি দেওয়া হবে কিনা, তা নিয়ে দোটানায় তাবড় দেশগুলি। এই পরিস্থিতিতে বুধবার তালিবদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে রাশিয়া।

মস্কোয় এই বৈঠকে উপস্থিত থাকার কথা তালিবান প্রতিনিধিদের। বৈঠকে দেশের প্রতিনিধিরাও থাকবেন বলে জানিয়েছে ভারতের বিদেশমন্ত্রক। বৈঠকে যোগ দিতে রাশিয়া আমন্ত্রণে সাড়া দিয়ে মস্কোয় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এই নিয়ে দ্বিতীয়বার তালিবানের মুখোমুখি হচ্ছে ভারত।

কয়েকদিন আগের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, ‘মস্কোর বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ এসেছে। আমরা তাতে অংশ নেব।’ বিদেশমন্ত্রক সূত্রে খবর, সিদ্ধান্ত চূড়ান্ত না হলেও ঠিক হয়েছে, যুগ্মসচিব স্তরের কোনও আধিকারিককে মস্কোয় পাঠানো হবে।

গত ১৪ অগস্ট রাতে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর ওই মাসের শেষ সপ্তাহে দোহায় প্রথমবার তালিবান-ভারত মুখোমুখি হয়। কাতারে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল তালিবান প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেন। তারপর মস্কোয় দ্বিতীয়বার তালিবানের মুখোমুখি হবে ভারত।

এর আগে রাশিয়ার ডাকা তালিবানের সঙ্গে আফগানিস্তান সংক্রান্ত বৈঠকে পাকিস্তান, আমেরিকা থাকলেও ভারতের প্রতিনিধি ছিলেন না। ওই ঘটনায় ভারতের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক নিয়েও প্রশ্ন ওঠে। রাশিয়া এবার সেই দ্বিপাক্ষিক সম্পর্ক ঝালিয়ে নিল বলে মনে করছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in