রাশিয়ার বিরোধী নেতা নাভালনির তৈরি সংস্থাকে জঙ্গি তকমা দিতে চলেছে মস্কোর আদালত

মস্কোর একটি আদলতে নাভালনির সংস্থাটিকে ‘সন্ত্রাসবাদী ও উগ্রপন্থী’ সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করার আবেদন জানিয়েছে পুতিন সরকার
রাশিয়ার বিরোধী নেতা নাভালনির তৈরি সংস্থাকে জঙ্গি তকমা দিতে চলেছে মস্কোর আদালত
অ্যালেক্সেই নাভালনিছবি- ওয়াল স্ট্রিট জার্নাল

আরও চাপ বাড়ল রাশিয়ার জেলবন্দী বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির উপর। এবার তাঁর সংস্থা ‘অ্যান্টি করাপশন ফাউন্ডেশন’-কে উগ্রপন্থী সংগঠন হিসেবে ঘোষণা করার কথা বলা হয়েছে সোমবারের শুনানিতে। মস্কোর একটি আদলতে নাভালনির সংস্থাটিকে ‘সন্ত্রাসবাদী ও উগ্রপন্থী’ সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করার আবেদন জানিয়েছে সরকার।

ইতিমধ্যে আদালতের নির্দেশে নিজেদের সমস্ত কর্মসূচি বন্ধ করে দিতে বাধ্য হয়েছে ‘অ্যান্টি করাপশন ফাউন্ডেশন’ বা এফবিকে। তবে সংস্থাটিকে এখনও উগ্রপন্থী তকমা দেওয়া হয়নি বলে সোমবার জানিয়েছে আদালত। এদিকে, এফবিকে’র ডিরেক্টর ইভান ঝাদানভ নিজের টুইটার হ্যান্ডেলে জানিয়েছেন যে, এফবিকে ও নাভালনির দপ্তরের সমস্ত কাজকর্ম বন্ধ করে দেওয়া হয়েছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টেলিগ্রামে নাভালনির দপ্তরের তরফে এক বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয় যে সংগঠনটি আর কাজ করতে পারছে না। তবে অন্যভাবে রাশিয়ার শাসকদল ‘ইউনাইটেড রাশিয়া’ ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুর্নীতির বিরুদ্ধে লড়াই চলবে বলে জানানো হয়েছে সংস্থাটির তরফে।

বর্তমানে রাশিয়ার ‘সন্ত্রাসবাদী ও উগ্রপন্থী’ সংগঠনের তালিকায় ইসলামিক স্টেট, আল কায়দার মতো ৩৩টি সংগঠন রয়েছে। সেই তালিকায় ‘অ্যান্টি করাপশন ফাউন্ডেশন’-কে অন্তর্ভুক্ত করলে কার্যত কোণঠাসা হয়ে পড়বেন প্রেসিডেন্ট পুতিনের প্রবল সমালোচক অ্যালেক্সেই নাভালনি। ধাক্কা খাবে ক্রেমলিনের অন্দরে চলা দুর্নীতির বিরুদ্ধে তাঁর লড়াই।

উল্লেখ্য, বহুদিন ধরেই পুতিন প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরব অ্যালেক্সেই নাভালনি। ক্রেমলিনের অন্দরে টাকা নয়ছয় ও ক্ষমতার অপব্যবহার নিয়ে অতীতে বহু তথ্য ফাঁস করেছে নাভালনির সংস্থা ‘অ্যান্টি করাপশন ফাউন্ডেশন’। ফলে পুতিনের বিষনজরে রয়েছেন তিনি বলেই মত ওয়াকিবহাল মহলের। সম্প্রতি, ইসলামিক স্টেট, আল কায়েদা এবং জেহোবার মতো ৩৩টি সংগঠনকে জঙ্গি সংগঠন হিসেবে তকমা দিয়েছে রাশিয়া।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in