Sri Lanka: মাহিন্দা ও বাসিল রাজাপক্ষেকে বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা শ্রীলঙ্কার শীর্ষ আদালতের

গোটাবায়ার ভাই মাহিন্দা ও বাসিল রাজাপক্ষে দেশ ছেড়ে পালাতে না পারে সেই ব্যবস্থাই করল দেশের শীর্ষ আদালত।
মাহিন্দা রাজাপক্ষে ও বাসিল রাজাপক্ষে
মাহিন্দা রাজাপক্ষে ও বাসিল রাজাপক্ষেগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শ্রীলঙ্কা ছেড়ে আগেই পালিয়েছেন সদ্য পদত্যাগ করা রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে। এবার মাহিন্দা রাজাপক্ষে ও বাসিল রাজাপক্ষেকে বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা জারি করল শ্রীলঙ্কার শীর্ষ আদালত।

শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিত ভেঙে পড়ার পাশাপাশি শাসন ব্যবস্থাও ভেঙে পড়েছে। কিছুদিন আগে বিক্ষোভকারীরা প্রাক্তন রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষের বাসভবন আক্রমণ করে কার্যত দখল করে নেয়। এই পরিস্থিতিতে বিদেশে পালিয়ে গিয়ে ইস্তফা দিতে হয় গোটাবায়াকে। সেই কথা জানিয়েছেন শ্রীলঙ্কার স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। শুক্রবারই তিনি এই খবর প্রাকাশ্যে আনেন। এরপর যাতে গোটাবায়ার ভাই মাহিন্দা ও বাসিল রাজাপক্ষে দেশ ছেড়ে পালাতে না পারে সেই ব্যবস্থাই করল সে দেশের শীর্ষ আদালত।

এদিকে বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে আপাতত রাষ্ট্রপতির দায়িত্বও পালন করছেন। প্রশাসন সূত্রে খবর আগামী ২০ জুলাই সংসদের পক্ষ থেকে রাষ্ট্রপতি নির্বাচন করা হবে। নির্বাচনে যাতে সংসদদের সুরক্ষিতভাবে ভোটদান করতে পারেন তার সম্পূর্ণ নিরাপত্তার ব্যবস্থা করা হবে বলে আশ্বাস দিয়েছেন।

উল্লেখ্য, ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব নেওয়া রপর তিনি পার্লামেন্টে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সংশোধনী বিল আনবেন। যে বিলে রাষ্ট্রপতির ক্ষমতা হ্রাস সংক্রান্ত বিষয় নথিভুক্ত থাকবে।

তিনি এও বলেছিলেন, ‘দেশের সামরিক বাহিনীকে নাশকতা মোকাবিলায় কাজে লাগানো হয়েছে। দাঙ্গাবাজ ও আন্দোলনকারীদের মধ্যে পার্থক্য রয়েছে। তিনি শান্তিপূর্ণ আন্দোলনের পক্ষে’।

মাহিন্দা রাজাপক্ষে ও বাসিল রাজাপক্ষে
Sri Lanka: জ্বালানির সমস্যায় জর্জরিত শ্রীলঙ্কা এবার রাশিয়ার দ্বারস্থ, সাহায্যের আশ্বাস পুতিনের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in