Lufthansa: পাইলটদের ধর্মঘটের জেরে বাতিল প্রায় ৮০০ উড়ান, প্রভাবিত ১ লক্ষ ৩০ হাজার যাত্রী

আশঙ্কা করা হচ্ছে শুক্রবার সকাল ১২.০১ থেকে রাত ১১.৫৯ পর্যন্ত পাইলটদের ইউনিয়ন ভেরেইনিগাং ককপিট (VC) দ্বারা ঘোষিত এই ধর্মঘট জার্মানিতে এবং অন্যান্য দেশে ব্যাপক প্রভাব ফেলবে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি Lufthansa-র সৌজন্যে

পাইলট ইউনিয়নের ডাকা ধর্মঘটের জেরে শুক্রবারের জন্য জার্মান বিমান সংস্থা লুফথানসা ফ্রাঙ্কফুর্ট এবং মিউনিখ থেকে প্রায় সমস্ত বিমান পরিষেবা বাতিল করেছে৷

আশঙ্কা করা হচ্ছে শুক্রবার সকাল ১২.০১ থেকে রাত ১১.৫৯ পর্যন্ত পাইলটদের ইউনিয়ন ভেরেইনিগাং ককপিট (ভিসি) দ্বারা ঘোষিত এই ধর্মঘট জার্মানিতে এবং অন্যান্য দেশে ব্যাপক প্রভাব ফেলবে।

জার্মান বিমানবন্দরে Lufthansa এবং Lufthansa কার্গো যাতায়াত প্রভাবিত হয়েছে। এয়ারলাইনের একজন মুখপাত্রের মতে, লুফথানসাকে শুক্রবারের জন্য ফ্রাঙ্কফুর্ট, মিউনিখ এবং অন্যান্য অঞ্চলে ৮০০টি বিমান বাতিল করতে হবে। বৃহস্পতিবারের একক ফ্লাইটও আগেই বাতিল করা হয়েছে।

ইউরোপের কিছু অংশে ছুটির শেষে এই ধর্মঘটে আনুমানিক ১,৩০,০০০ যাত্রী প্রভাবিত হবে। লুফথানসা যত দ্রুত সম্ভব তার বিমান পরিষেবা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে যৌথ বাহিনীর সাথে কাজ করছে। তা সত্ত্বেও, ধর্মঘটের প্রভাবে শনিবার এবং রবিবার পৃথক ফ্লাইট বাতিল বা বিলম্ব হতে পারে বলে আগেই জানিয়ে দেওয়া হয়েছে।

অন্যদিকে, Eurowings এবং Eurowings Discover ধর্মঘটে প্রভাবিত হবে না এবং তারা তাদের পূর্বঘোষিত পরিকল্পনা অনুযায়ী কাজ করবে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে ক্ষতিগ্রস্ত যাত্রীদের অবিলম্বে পুরো বিষয়টি জানানো হবে এবং সম্ভব হলে বিকল্প বিমানে তাদের যাতায়াতের ব্যবস্থা করে দেওয়া হবে।

ডয়েচে লুফথানসা এজি-র শ্রম পরিচালক এবং চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার মাইকেল নিগেম্যান জানিয়েছেন: "আমরা ‘ভিসি’র ধর্মঘটের আহ্বান কেন তা বুঝতে পারছি না। বিশ্ব অর্থনীতিতে কোভিড সংকটের ক্রমাগত বোঝা এবং অনিশ্চিত সম্ভাবনা থাকা সত্ত্বেও ম্যানেজমেন্টের পক্ষ থেকে খুব ভাল এবং সামাজিকভাবে ভারসাম্যপূর্ণ প্রস্তাব দেওয়া হয়েছে।"

সংস্থার পক্ষ থেকে ১৮ মাসের মেয়াদের একটি প্রস্তাব দেওয়া হয়েছে, যেখানে Lufthansa এবং Lufthansa Cargo-এর পাইলটরা দুই ধাপে প্রতি মাসে বেসিক পে-তে মোট ৯০০ ইউরো বেশি পাবেন। এই প্রস্তাবে বিশেষ করে এন্ট্রি-লেভেল বেতনের সুবিধা বাড়বে।

একজন এন্ট্রি-লেভেল কো-পাইলট চুক্তির মেয়াদে ১৮ শতাংশের বেশি অতিরিক্ত বেসিক পে পাবেন, যখন চূড়ান্ত পর্যায়ে একজন ক্যাপ্টেন ৫ শতাংশ পাবেন।

গ্রাউন্ড স্টাফদের জন্য চুক্তির ক্ষেত্রে, সংস্থা দেখিয়েছে যে তারা উল্লেখযোগ্য হারে বেতন বৃদ্ধি করতে প্রস্তুত।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in